আল্লাহর প্রতি ভালোবাসা বাড়ানোর পাঁচ উপায়
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ | ১ শ্রাবণ ১৪২৭

আল্লাহর প্রতি ভালোবাসা বাড়ানোর পাঁচ উপায়

লেকচার: ইয়াসির কাজী ৮:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

আল্লাহর প্রতি ভালোবাসা বাড়ানোর পাঁচ উপায়

আমাদের সকলের সৃষ্টিকর্তা আল্লাহ। আমরা না চাইতেই তিনি আমাদের জন্য প্রয়োজনীয় সকল কিছুর ব্যবস্থা করে দিয়েছেন। আমাদের সকল চাহিদাকে তিনি পূরণ করে আসছেন। এ বিপুল নেয়ামতের মধ্য দিয়ে আমাদের প্রতি তার ভালোবাসার প্রকাশ হয়েছে।

নেয়ামতের বিপুলতার দিক থেকে যদি আমরা আমাদের প্রতি তার ভালোবাসার পরিমাপ করি, তবে আমাদের বিবেচনা করা উচিত তিনি আমাদের ভালোবাসা পাওয়ার কত বড় হকদার।

আল্লাহর প্রতি আমাদের ভালোবাসার বৃদ্ধিতে সহায়ক পাঁচ উপায় এখানে আলোচনা করা হল।

এক. বুঝে বুঝে যথাযথ হক আদায় করে কুরআন পাঠ করা আল্লাহর প্রতি ভালোবাসা ‍বৃদ্ধিতে সহায়ক এক উপায়। কেননা কুরআন আল্লাহর কালাম এবং এর মাধ্যমে আমরা তার কথাই জানতে পারি। কুরআনই আমাদেরকে আল্লাহর সাথে সংযুক্ত করতে পারে।

দুই. ব্যস্ততা বা অবসরে নিয়মিত আল্লাহর যিকির তথা স্মরণ আল্লাহর প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধিতে সহায়তা করে।

তিন. ফরয ও ওয়াজিব ইবাদতের পাশাপাশি সুন্নত ও নফল ইবাদত পালনও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির জন্য সহায়ক। রাসূল (সা.) বর্ণিত এক হাদীসে কুদসিতে এসেছে, আল্লাহ বলেন, আমার বান্দারা ফরয ও ওয়াজিব ইবাদতের মাধ্যমে আমার নিকটবর্তী হতে থাকে। এরপর সে সুন্নত  ও নফল ইবাদতের মাধ্যমে আমার নিকটতম হয়। যখন সে আমার নিকটতম হয়, আমি তাকে ভালোবাসি। আমি তার চোখ হয়ে যাই, যা দিয়ে সে দেখে, তার পা হয়ে যাই, যা দিয়ে সে হাঁটে, তার কান হয়ে যাই, যা দিয়ে সে শোনে।

চার. আল্লাহকে ভালোবাসা ব্যক্তিদের সংস্পর্শও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অন্যতম উপায়। আমাদের এমন ব্যক্তির সংস্পর্শে থাকা উচিত, যাদের দেখে আল্লাহর কথা স্মরণ হয়।

পাঁচ. আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অপর এক উপায় তার সুন্দরতম নামগুলো শেখা। আল্লাহর সুন্দরতম নামগুলো শেখার মাধ্যমে আমরা তার গুণ সম্পর্কে জানতে পারি এবং তার প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধি করতে পারি।

আমরা সকলেই যেনো আল্লাহর প্রতি আমাদের ভালোবাসাকে বৃদ্ধি করে নিতে পারি, আল্লাহ আমাদের সেই তাওফিক দান করুন।

এমএফ/

 

: আরও পড়ুন

আরও