ঢাকায় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২৪ ডিসেম্বর
Back to Top

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯

>

ঢাকায় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২৪ ডিসেম্বর

পরিবর্তন প্রতিবেদক ২:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২১

ঢাকায় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২৪ ডিসেম্বর
‘২১তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০২১’ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী শুক্রবার (২৪ ডিসেম্বর)। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থার (ইক্বরা) উদ্যোগে ও পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী, সুফি মুহাম্মাদ মিজানুর রহমান। 

বিশেষ অতিথি থাকবেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান এনডিসি, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুশফিকুর রহমান, বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল নাফিউল ইসলাম এবং বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।

ইক্বরা সভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারীর সভাপতিত্বে সম্মেলনে অংশগ্রহণ করবেন মিসরের বিশ্বখ্যাত ক্বারি শাইখ ত্বহা আন-নো’মানী, ইরানের বিখ্যাত ক্বারি হামেদ আলীযাদেহ, আফগানিস্তানের প্রখ্যাত ক্বারি আলী রেযা রেযায়ী এবং ফিলিপাইনের প্রখ্যাত ক্বারি নাযীর আসগর। 

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কোরআন তেলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল ইমামুল কুররা মাওলানা ক্বারি মুহাম্মাদ ইউসুফ (রহ.)সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারিদের হাত ধরে। 

ক্বারি মুহাম্মাদ ইউসুফ (রহ.) ইক্বরার প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশের সাবেক প্রধান ক্বারি।
 
এ বছর সম্মেলন আরম্ভ হবে সকাল ৯টায়। আসরের পূর্ব পর্যন্ত তেলাওয়াত করবেন ইক্বরার সদস্য এবং এদেশের শীর্ষস্থানীয় ক্বারিগণ এবং মা’হাদুল ক্বিরাত বাংলাদেশের দেশি-বিদেশি ছাত্ররা। আসরের পর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের মূলপর্ব আরম্ভ হবে।

এইচআর

 

আরও পড়ুন

আরও
               
         
close