ইয়েমেনে ২৬০ হুথি বিদ্রোহীকে হত্যার দাবি সৌদি জোটের
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

ইয়েমেনে ২৬০ হুথি বিদ্রোহীকে হত্যার দাবি সৌদি জোটের

পরিবর্তন ডেস্ক ১২:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২১

ইয়েমেনে ২৬০ হুথি বিদ্রোহীকে হত্যার দাবি সৌদি জোটের
ইয়েমেনে সামরিক অভিযানে গত তিনদিনে ২৬০ জনের বেশি হুথি বিদ্রোহীকে হত্যার দাবি করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট।

রোববার (২৪ অক্টোবর) তারা বলেছে, আগের ৭২ ঘণ্টায় ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মারিব শহরে টানা অভিযানে এসব বিদ্রোহীকে হত্যা করা হয়েছে। ধ্বংস করা হয়েছে কমপক্ষে ৩৬টি সাঁজোয়া যান। 

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ইয়েমেনের তেলসমৃদ্ধ মারিব অঞ্চলে প্রায় দু’সপ্তাহ ধরে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে সৌদি জোট। এ ধরনের হামলায় গত সপ্তাহে ১৬০ বিদ্রোহীকে হত্যার দাবি করেছিল তারা।

তবে হতাহতের এসব সংখ্যা সম্পর্কে পৃথক কোনো সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে আল জাজিরা। হুথি বিদ্রোহীরাও ক্ষয়ক্ষতি সস্পর্কে খুব একটা মুখ খোলে না।

রোববার এসপিএ জানিয়েছে, গত তিনদিন মারিবের দক্ষিণে আল-জাওবা ও উত্তরপশ্চিমে আল-কাসারা এলাকায় নতুন করে হামলা চালানো হয়। এতে ২৬৪ জনের বেশি বিদ্রোহী প্রাণ হারিয়েছে।

মারিব অঞ্চল দখলে নিতে গত ফেব্রুয়ারিতে জোরালো আক্রমণ শুরু করেছিল ইরানসমর্থিত হুথি বিদ্রোহীরা। কিছু দিনের বিরতি দিয়ে গত সেপ্টেম্বরে থেকে তারা অভিযান আবারও জোরদার করেছে।

আরব বিপ্লবের ঢেউয়ে ইয়েমেনে স্বৈরশাসনের বিদায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার বিরুদ্ধে হুতি বিদ্রোহীদের এই সংঘাতের শুরু হয় ২০১৪ সালে। হুথিরা একপর্যায়ে রাজধানী সানা দখল করে নেয়। এমন পরিস্থিতিতে সৌদি আরব ও আটটি আরব দেশের জোট হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

ওএস/এইচআর

 

আরও পড়ুন

আরও