ভারতে করোনার আরও এক ধরন শনাক্ত
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

ভারতে করোনার আরও এক ধরন শনাক্ত

পরিবর্তন ডেস্ক ১১:০৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২১

ভারতে করোনার আরও এক ধরন শনাক্ত
ভারতের ইন্দোরে করোনাভাইরাসের নতুন একটি ধরনে আক্রান্ত সাতজনকে শনাক্ত হয়েছে। এওয়াই.৪ নামে করোনার এই অতিসংক্রামক ধরন ডেলটা গোত্রের।

দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) জিনোম সিকোয়েন্সিং করে সাতজনের নমুনায় এ ধরন শনাক্ত করেছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে।

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের বড় শহর ইন্দোরের প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা বিএস সাতিয়া জানান, এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল গত সেপ্টেম্বরে। আক্রান্তদের মধ্যে দুজন সেনা কর্মকর্তা। এ ছাড়া মহারাষ্ট্রের ১ শতাংশ নমুনাতেও এওয়াই.৪-এর সংক্রমণ শনাক্ত হয়েছিল।

এনসিডিসির প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে ইন্দোরে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের নেপথ্যে ছিল ডেলটার এ ধরন। আগস্টের তুলনায় তখন ৬৪ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছিল। আর্মি কলেজে প্রশিক্ষণরত ৪৪ জন সেনা কর্মকর্তা করোনা পজিটিভ হন। এরপরই কর্তৃপক্ষ তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠায়।

বিএস সাতিয়া বলেন, এনসিডিসি ১ অক্টোবরের মধ্যে সাতজনের প্রতিবেদন প্রকাশ করে এবং অন্যদের প্রতিবেদন প্রকাশ করে ১৬ অক্টোবর।

নতুন এ ধরনের ব্যাখ্যায় এমজিএম কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অনিতা মুথা বলেন, এওয়াই.৪ হলো করোনার ডেলটা গোত্রের একটি ধরন। তবে এটা ডেলটা কিংবা ডেলটা প্লাস-কোনোটিই নয়।

টাইমস অব ইন্ডিয়া বলছে, এটা (এওয়াই.৪ ধরন) এখন ‘কৌতূহলোদ্দীপক’ একটা ধরন। এ ধরনের সংক্রমণ ক্ষমতা কেমন কিংবা এতে আক্রান্ত রোগীর গুরুতর পরিস্থিতি তৈরি হওয়ার ঝুঁকি কতটুকু, তা নিয়ে খুব কমই জানা যাচ্ছে। এ ছাড়া এটা সংক্রমণের ক্ষেত্রে যুগান্তকারী কোনো প্রভাব ফেলতে পারবে কি না, সেটাও নিশ্চিত নয়।

এইচআর

 

আরও পড়ুন

আরও