বিক্ষোভে তালেবানের শপথ বাতিল
Back to Top

ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

বিক্ষোভে তালেবানের শপথ বাতিল

পরিবর্তন ডেস্ক ১০:৩৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২১

বিক্ষোভে তালেবানের শপথ বাতিল
যুক্তরাষ্ট্রে ২০০১ সালে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ বছরপূর্তির দিন গতকাল শনিবার তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের নতুন সরকারের শপথ নেয়ার কথা ছিল। কিন্তু তালেবানের মিত্র দেশগুলোর চাপে ওই শপথ অনুষ্ঠান সম্পূর্ণভাবে বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে আফগানিস্তানে কাবুলে তালেবান বিরোধীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এর মাঝে খবর পাওয়া গেছে, তালেবান যোদ্ধাদের গুলিতে চারজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।
 
বিবিসি, আল-জাজিরাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, তালেবানের নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে রাশিয়া, ইরান, চীন, কাতার ও পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছিল। রুশ বার্তা সংস্থা তাসের শুক্রবারের প্রতিবেদন অনুযায়ী মিত্র দেশগুলোর পক্ষ থেকে চাপ আসায় শনিবারের শপথ অনুষ্ঠান বাতিল করা হয়।

গত শুক্রবার রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, তালেবানের সরকারের অভিষেক অনুষ্ঠানে ক্রেমলিনের পক্ষ থেকে কেউ থাকবে না। এর আগে অবশ্য মস্কো জানিয়েছিল, আফগানিস্তানের নতুন অন্তর্বর্তীকালীন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে রাশিয়ার পক্ষ থেকে রাষ্ট্রদূত পর্যায়ের সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

তাসের প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র ও তাদের ন্যাটো মিত্ররা ৯/১১ হামলার ২০ বছরপূর্তির দিনে নতুন সরকারের শপথ অনুষ্ঠান আয়োজনকে ‘অমানবিক’ আখ্যা দিয়ে কাতার সরকারকে তা বাতিল করতে তালেবানকে পরামর্শ দেওয়ার জন্য চাপ দেয়। এরপর শপথ অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত এলো।

যুক্তরাষ্ট্র ও তাদের ন্যাটো মিত্ররা এ নিয়ে আরও বলে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলার ২০ বছরপূর্তির দিনে তালেবান সরকারের শপথগ্রহণ তাদের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার বিষয়টিকে আরও জটিল করে তুলবে। এ ছাড়া এমন দিনে তাদের শপথগ্রহণ বিশ্বব্যাপী জিহাদিদের জন্য হবে অনুপ্রেরণাদায়ক।

৯/১১ হামলার এক মাসের মাথায় আল-কায়েদাকে আশ্রয় দেওয়ার অভিযোগ তুলে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করেছিল যুক্তরাষ্ট্র। অভিযানের এক মাস পর আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার ক্ষমতাচ্যুত হয়। গত ৩০ আগস্ট মার্কিন সেই অভিযানের সমাপ্তিতে ফের ক্ষমতায় ফিরেছে তালেবান।

এদিকে আফগানিস্তানে তালেবান বিরোধীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এর মাঝে খবর পাওয়া গেছে, তালেবান যোদ্ধাদের গুলিতে চারজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে দ্য গার্ডিয়ান।

ওএস/এইচআর
 

আরও পড়ুন

আরও