করোনা রুখতে ভ্যাকসিনই যথেষ্ট নয়: ডব্লিউএইচও
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ১৪ মাঘ ১৪২৭

করোনা রুখতে ভ্যাকসিনই যথেষ্ট নয়: ডব্লিউএইচও

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০

করোনা রুখতে ভ্যাকসিনই যথেষ্ট নয়: ডব্লিউএইচও
করোনার দাপটে কোণঠাসা দুনিয়ার এক বড় অংশ। ইতিমধ্যেই এই মহামারীর বলি হয়েছেন প্রায় ১৩ লাখ মানুষ। আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ কোটি। এরকম পরিস্থিতিতে একের পর এক ভ্যাকসিনের খবর আসছে। ফাইজারের পর মর্ডানাও দাবি করেছে তাদের ভ্যাক্সিন করোনা মোকাবিলায় ৯০ শতাংশের বেশি কার্যকর। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলছেন একেবারের অন্য কথা।

গোটা দুনিয়া যখন একট করোনা প্রতিষেধকের আশায় অধীর অপেক্ষা করছে তখন, WHO প্রধান টেড্রোস অ্যাডহ্যানোম গ্যাব্রিয়েসাস সোমবার জানিয়েছেন, করোনা ঠকাতে শুধুমাত্র ভ্যকসিনই যথেষ্ট নয়।

হু এর প্রধান বলেন, করোনা মোকাবিলায় অন্যান্য যেসব পন্থা রয়েছে তার একটা পন্থা হতে পারে এই ভ্যাকসিন। অর্থাৎ শুধুমাত্র ভ্যাকসিন দিয়ে করোনার মতো অতিমারী দূর করা যাবে না।

টেড্রোস আরও বলেন, করোনা ভ্যাকসিন বাজারে এলেও তার সরবারহ প্রাথমিকভাবে নিয়ন্ত্রণ করা হবে। প্রথমে তা দেওয়া হবে স্বাস্থ্য কর্মী, চিকিত্সক ও করোনার বিরুদ্ধে যারা সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই করছেন তাঁদের। তারপর অন্যদের।

হু-প্রধানের সতর্কবার্তা-ভ্যাকসিন দেওয়ার পরও ভাইরাস ছড়ানোর অনেক রাস্তা থেকে যাচ্ছে। ফলে ভ্যাকসিনের সঙ্গে সঙ্গে আমাদের টেস্ট, রোগীকে আইসোলেট করা ও কনট্যাক্ট ট্রেসিং চালিয়ে যেতে হবে

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও