গরমে ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্য সমস্যা
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

গরমে ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্য সমস্যা

পরিবর্তন ডেস্ক ৯:৪১ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২২

গরমে ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্য সমস্যা
এখন প্রচণ্ড গরমের সময়। এই সময়ে সব বয়সের মানুষের একটু বেশি সতর্ক থাকা উচিত। তবে যাদের ডায়াবেটিস আছে, তাদের আরো বেশি সচেতন হতে হবে। কেননা গরম বা উষ্ণ আবহাওয়া ডায়াবেটিসের মতো দীর্ঘমেয়াদি রোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর প্রভাবে পানিশূন্যতা তৈরি হওয়া থেকে শুরু করে প্রস্রাবের প্রদাহ, ত্বকের সংক্রমণ, অ্যালার্জিসহ নানা জটিলতা তৈরি হতে পারে।
বিশেষ করে যেসব ডায়াবেটিক রোগীর কিডনিতে সমস্যা রয়েছে, উচ্চ রক্তচাপ ও হৃদরোগ আছে অথবা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য যাদের বেশি পরিমাণ ইনসুলিনের প্রয়োজন হয়, ডাইউরেটিকসজাতীয় উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন যারা—এই গরম তাদের জোরালোভাবে আক্রান্ত করতে পারে।

করণীয়
উষ্ণ আবহাওয়া ডায়াবেটিস রোগের অনেক সমস্যা তৈরি করতে পারে। এ জন্য কিছু করণীয় হলো—

গরম আবহাওয়ায় শরীরের পানিবিয়োজন একটি গুরুতর সমস্যা। এতে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। ডায়াবেটিক রোগীদের উচিত এ সময়ে বেশি পরিমাণে তরলজাতীয় খাবার ও ঘন ঘন পানি পান করা।

অতিরিক্ত গরমে ডায়াবেটিক রোগীদের জন্য আরেকটি উদ্বেগজনক দিক হলো, এ সময় শরীরে ব্লাড সুগার অস্বাভাবিক পরিমাণে বাড়ে-কমে এবং হাইপোগ্লাইসেমিয়া ও হাইপারগ্লাইসেমিয়ার আশঙ্কা থাকে। মূলত শরীরে মেটাবলিজমের পরিমাণ বেড়ে যাওয়ার ফলে হাইপোগ্লাইসেমিয়া বাড়ারও আশঙ্কা থাকে। তাই গরমে কেউ ক্লান্ত হয়ে গেলে তা হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণ হতে পারে—এমনটি ধরে নিতে হবে, যা এড়িয়ে যাওয়া ঠিক হবে না। যারা গাড়ি চালান, তারা নিজের বাড়তি যত্ন নিন এবং প্রতিবার দীর্ঘ ভ্রমণের আগে ও পরে ব্লাড সুগার পরীক্ষা করুন।

গরমের মধ্যে যারা কায়িক পরিশ্রম করেন, তারা ঘন ঘন রক্তে গ্লুকোজের পরিমাণ পরীক্ষা করান। কার্বোহাইড্রেট থেকে দূরে থাকার জন্য গ্লুকোজজাতীয় ট্যাবলেট ওষুধ সঙ্গে রাখুন।

স্থান ও তাপমাত্রা পরিবর্তনের সময় দেহে ইনসুলিনের মাত্রা দেখে নিন। যদি ব্লাড সুগার কম বা বেশি হয়, চিকিৎসকের পরামর্শ নিন।

ইসি 
 

আরও পড়ুন

আরও
               
         
close