হঠাৎ পেট ব্যথা, বমি ভাব হতে পারে ওমিক্রন!
Back to Top

ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

>

হঠাৎ পেট ব্যথা, বমি ভাব হতে পারে ওমিক্রন!

পরিবর্তন ডেস্ক ১:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২

হঠাৎ পেট ব্যথা, বমি ভাব হতে পারে ওমিক্রন!
ওমিক্রন শ্বাসযন্ত্র ছাড়াও আপনার অন্ত্রকে প্রভাবিত করতে পারে এবং নতুন স্ট্রেনে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পেটের লক্ষণগুলো সাধারণ হয়ে উঠছে। এমনকি যারা টিকা নিয়েছেন তারাও এই নতুন উপসর্গগুলো অনুভব করছেন। সম্প্রতি কোভিড-১৯ এর কিছু নতুন লক্ষণের মধ্যে রয়েছে বমি বমি ভাব, পেটে ব্যথা, বমি, ক্ষিদে হ্রাস এবং ডায়রিয়া।
ওমিক্রনে সংক্রমিতদের প্রাথমিকভাবে শ্বাসকষ্টের কোনো লক্ষণ ছাড়াই পেটের উপসর্গ দেখা দিতে পারে। পিঠে ব্যথা, পেটে ব্যথা, বমি বমি ভাব, ক্ষিদে হ্রাস এবং ডায়রিয়া হতে পারে। ওমিক্রন অন্ত্রের শ্লেষ্মাকে সংক্রামিত করার ফলে প্রদাহ হতে পারে। এমনটাই মনে করছেন গুরুগ্রামের ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটের চিকিৎসক।

বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি ডবল-টিকা নেওয়া ব্যক্তিরাও পেটের সমস্যায় ভুগছেন। তারাও ওমিক্রনে সংক্রামিত হলেও সে ক্ষেত্রে আশঙ্কাজনক বা ভয়ের কিছু নেই। স্বাভাবিক ফ্লু হিসাবে পেটে ব্যথা, বমি বমি ভাব এবং ক্ষিদে হ্রাস, এগুলি যদি আপনার লক্ষণ থাকে তবে নিজেকে বিচ্ছিন্ন করুন। আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং তথাকথিত ঘরোয়া চিকিৎসা এড়িয়ে চলুন। হাইড্রেশন বজায় রাখুন, ঘন ঘন খান , বাদাম সহ নানান স্বাস্থ্যকর এবং হালকা খাবার খান । মশলাদার খাবার এবং অ্যালকোহল এড়িয়ে চলুন। হালকা উপসর্গগুলি উদ্বেগজনক নাও হতে পারে।

শ্বাসকষ্টের উপসর্গ বা জ্বর ছাড়াই যদি আপনার পেটের ব্যথা থাকে তবে কোভিডের জন্য পরীক্ষা করা উচিত কারণ এটি ওমিক্রন সংক্রমণের কারণে হতে পারে। বিশেষজ্ঞের মতে, আপনি যদি ওমিক্রন দ্বারা সংক্রামিত হন তবে বমি বমি ভাব এবং অন্ত্রের লক্ষণগুলো পরিচালনা করার এই টিপসগুলো ফলো করতে পারেন।

স্বাস্থ্যবিধি বজায় রেখে তাজা রান্না করা খাবার খাওয়া উচিত।
অন্যদের সাথে খাবার ভাগ করে নেওয়া থেকে বিরত থাকুন।
বাইরের খাবার খাওয়া এড়িয়ে চলুন এবং এমনকি আপনি টিকার দুটি ডোজ পেলেও, সমস্ত কোভিড প্রোটোকল মেনে চলুন।
নিজেকে রক্ষা করতে মাস্ক পরুন।

ডেল্টার থেকে নিরাপদ
ওমিক্রন উদ্বেগের সর্বশেষ রূপ এবং দ্রুত ছড়িয়ে পড়ছে। সারা বিশ্বের বিজ্ঞানীরা এটিকে আরও ভালোভাবে বোঝার জন্য অধ্যয়ন করে চলেছেন। তবে ওমিক্রন কেবল ডেল্টার চেয়ে বেশি দক্ষতার সাথে ছড়ায় না, বেশিরভাগই হালকা উপসর্গ দেখা দেয়। তবে এটি এমন লোকেদের পুনরায় সংক্রামিত করতে সক্ষম ,যাদের আগে কোভিড সংক্রমণ হয়েছে বা এমনকি ডবল টিকা দেওয়া হয়েছে।

ওমিক্রনে সাধারণ ফ্লুর বৈশিষ্ট্য
বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের লক্ষণগুলো সাধারণ ফ্লুর বৈশিষ্ট্যগুলোকে অনুকরণ করে এবং শ্বাসযন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে, ওমিক্রনের সাথে যুক্ত কিছু সাধারণ লক্ষণ হল কাশি, ক্লান্তি, ভিড় এবং সর্দি। বিজ্ঞানীরা আরও উল্লেখ করেছেন যে সাম্প্রতিককালে এই সর্বশেষ স্ট্রেনের জন্য ইতিবাচক পরীক্ষা করা লোকেদের মধ্যে গন্ধ এবং স্বাদের ক্ষতি কম দেখা যায়।

ওএস/ইসি 
 

আরও পড়ুন

আরও
               
         
close