কোভিড নেগেটিভ মানেই বিপদ মুক্ত নয়
Back to Top

ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

>

কোভিড নেগেটিভ মানেই বিপদ মুক্ত নয়

পরিবর্তন ডেস্ক ১২:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২২

কোভিড নেগেটিভ মানেই বিপদ মুক্ত নয়
বিশেষজ্ঞদের দাবি, কোভিডের তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী ওমিক্রন। বর্তমানে যারা কোভিডে আক্রান্ত, তাদের অধিকাংশই ওমিক্রনে সংক্রমিত। ডেল্টার তুলনায় কয়েকগুণ বেশি সংক্রামক ওমিক্রনে অসুস্থতা বা হাসপাতালে ভর্তি হওয়ার হার অত্যন্ত কম।

ওমিক্রনে আক্রান্ত হয়েও কেউ কেউ উপসর্গহীন। কারও আবার শরীরে রয়েছে মৃদু উপসর্গ। জ্বর, সর্দিকাশি হলে কোভিড ভেবে অনেকেই পরীক্ষা করাচ্ছেন না। বিশেষজ্ঞদের মতে, কোভিড আক্রান্ত হলে যথাযথ চিকিৎসা না পেলে, শরীরের উপর কু প্রভাব পড়তে পারে। তাছাড়াও কোভিড নেগেটিভ হয়ে যাওয়ার পরেও ওমিক্রনের রেশ শরীরের উপর থাকতে পারে এক মাস পর্যন্ত। 

বিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে 'লং কোভিড'। অর্থাৎ কোভিড নেগেটিভ হয়ে যাওয়ার পরেও শরীরে কোভিড পরবর্তী উপসর্গ থেকে যায় বহুদিন পর্যন্ত। গায়ে ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি, মনোযোগের সমস্যা, ঘুমাতে না পারা, মস্তিষ্কের সমস্যা, খিদে না পাওয়া, স্বাদ ও গন্ধের অনুভূতি না পাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। তাছাড়াও যাদের কো-মর্বিডিটি রয়েছে, তাদের অতি সাবধানতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা রয়েছে যাদের, কোভিড নেগেটিভ হয়ে যাওয়ার পরেও সতর্ক থাকতে বলছেন তারা। 

কোভিড নেগেটিভ হয়েই অতিরিক্ত শারীরিক কসরত করতেও নিষেধ করছেন। সঠিক জীবনধারা এবং স্বাস্থ্যকর খাবার খেতে বলছেন পুষ্টিবিদরা। বিশ্রাম এবং সঠিক জীবনধারার হাত ধরেই কোভিড আক্রান্তরা আবারও সুস্থ জীবন ফিরে পাবেন বলেই আশা করছেন ডাক্তাররা।

ওএস/ইসি 
 

আরও পড়ুন

আরও
               
         
close