উলের পোশাকে অ্যালার্জি হলে করণীয়
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

উলের পোশাকে অ্যালার্জি হলে করণীয়

পরিবর্তন ডেস্ক ১:০১ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

উলের পোশাকে অ্যালার্জি হলে করণীয়
দেখতে দেখতে বছর ঘুরে এসে গেল শীতকাল। বাতাসে হালকা ঠাণ্ডা মিষ্টি ভাব জানান দিচ্ছে সময় এসেছে এবার গুছিয়ে রাখা শীতকালীন জামা-কাপড় আলমারি থেকে বের করার পালা। আর তার সঙ্গে রয়েছে অ্যালার্জির ভয়। কারণ হাড় কাঁপানো ঠাণ্ডায় শরীর গরম রাখতে উলের পোশাক না পড়লেই নয়। কিন্তু এই উলেই রয়েছে অনেকের অ্যালার্জি। যার জেরে গায়ে চুলকানি, জ্বালা ভাব, চোখ লাল হওয়া, সর্দি কাশির সমস্যা লেগেই থাকে।

উল থেকে অ্যালার্জি হওয়ার কারণ:

বিশেষজ্ঞদের মতে উল থেকে অ্যালার্জি হওয়ার বহু কারণই রয়েছে। উল একটি প্রাকৃতিক তন্তু। যা ভেড়া এবং ছাগলের লোম দিয়ে তৈরি করা হয় এবং এগুলো পরিষ্কার ও বিভিন্ন রঙের উল তৈরির জন্য রাসায়নিক কেমিক্যাল দিয়ে ডাই করা হয়। আর এই রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এসে অস্বস্তি তৈরি করে।

উল থেকে হওয়া অ্যালার্জির উপসর্গ ও লক্ষণ-

১. গা হাত পা চুলকানি, ফুলে যাওয়া, চোখ লাল হওয়া।

২. শরীরে নানান জায়গায় ফুসকুড়ি ও আমবাতের সমস্যা।

৩. নিঃশ্বাসের সমস্যা যেমন, নাক বন্ধ হয়ে যাওয়া, নাক লাল ও চুলকানির সমস্যা, হাঁচি, নাক দিয়ে জল পড়া।

অ্যালার্জি থেকে রেহাই পাওয়ার জন্য-

১. উলের পোশাকের নিচে এমন কোনো পোশাক পড়ুন যাতে উল ত্বকের সংস্পর্শে না আসে।

২. উলের পোশাকের নিচে সুতির পোশাক পরেও যদি অ্যালার্জির সমস্যা হয় তাহলে প্যাঁচ টেস্ট করিয়ে নিন এবং ডাক্তারের পরামর্শ নিন।

৩. শীতের পোশাক কেনার সময় মাথায় রাখুন তাতে যেন সুতির কাপড়ের আবরণ থাকে।

৪. এছাড়াও উল একান্তই পড়া না গেলে বেছে নিন কার্ডের পোশাক। কার্ডের জ্যাকেট, শার্ট, ট্রাউজার আপনাকে গরম রাখতে সাহায্য করে।

৫. ঠাণ্ডার হাত থেকে বাঁচতে উলের পরিবর্তে রাখুন ফারের পোশাক। উলের চেয়ে দামী হলেও বর্তমানে ফ্যাশনে বেশ ট্রেন্ডিং এই ধরণের সোয়েটার।

৬. লেদার বা ডেনিমের জ্যাকেট। রোজকার পোশাকের সাথে রাখুন ডেনিম কিংবা লেদারের জ্যাকেট। স্টাইলের পাশাপাশি শরীরকেও রাখবে উষ্ণ।

ইসি
 

আরও পড়ুন

আরও