অল্পতেই কালশিটে বড় রোগের উপসর্গ
Back to Top

ঢাকা, বুধবার, ৮ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

অল্পতেই কালশিটে বড় রোগের উপসর্গ

পরিবর্তন ডেস্ক ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২১

অল্পতেই কালশিটে বড় রোগের উপসর্গ
একটু চোট পেতেই কালশিটে পড়ে গেল? অনেকেই এ রকম সমস্যায় পড়েন। কখনো কখনো আবার এমনও হয় যে কোথায় বা কখন লাগল সেইটাই মনে করতে পারছেন না, কিন্তু বেশ বড় কালশিটে পড়ে গিয়েছে। আর তার সঙ্গে বেজায় ব্যথাও। মাঝেমধ্যে কালশিটে পড়তেই পারে। কিন্তু খুব ঘন ঘন যদি এই ধরনের সমস্যায় পড়েন, তা হলে কিন্তু ভাবার বিষয়। হতেই পারে এটি বড় কোনো রোগের উপসর্গ।

কেনো ঘন ঘন কালশিটে পড়তে পারে?

রক্ত ঠিক মতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কিন্তু কালশিটে পড়ার আশঙ্কা তৈরি হয়। সেই কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি থাকে।

ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার আশঙ্কা বাড়ে।

লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

ঘন ঘন কালশিটে পড়ছে মানে ভিটামিনের অভাব হয়নি তো? শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে-র অভাব ঘটলেও কালশিটে পড়তে পারে। বিশেষ করে শরীরে ভিটামিন কে-র পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

বিশেষ কোনো ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার আশঙ্কা থাকে।

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও