টয়লেটে বসে ফোন ব্যবহার ডেকে আনবে বিপদ
Back to Top

ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮

টয়লেটে বসে ফোন ব্যবহার ডেকে আনবে বিপদ

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১

টয়লেটে বসে ফোন ব্যবহার ডেকে আনবে বিপদ
প্রাত্যহিক জীবনে অপরিহার্য হয়ে উঠেছে মোবাইল ফোন। ফোন ছাড়া যেন একটি দিনও কাটেনা। বিষয়টি এমন পর্যায়ে চলে গেছে যে, কিছু সময় পরপর ফোনের স্ক্রিন স্ক্রল করা অভ্যাস হয়ে গেছে। তো, আজকাল অনেকের মধ্যেই টয়লেটে যাওয়ার সময় সঙ্গে করে মোবাইল ফোন নিয়ে যাওয়ার অভ্যাস গড়ে উঠেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দিনে গড়ে শতবারের বেশি মোবাইল ফোন স্পর্শ করেন, এমন লোকের সংখ্যা অনেক। তাদের মধ্যে কারো কারো টয়লেটে ফোন নিয়ে যাওয়া বা টয়লেটে গিয়ে ফোন ব্যবহার করারও অভ্যাস গড়ে উঠেছে। যা মোটেও স্বাস্থ্যসম্মত অভ্যাস নয়। বিশেষ করে টয়লেটের কমোডে বসে মোবাইল ব্যবহার করা একদমই ঠিক হবে না।

বিষয়টি নিয়ে চিকিত্সিকরা বলছেন, স্মার্টফোনের কভার সাধারণত তৈরি হয় রাবার দ্বারা। যা কিনা ভাইরাস-ব্যাকটেরিয়ার বংশবিস্তারের জন্য সহায়ক। যদি কেউ টয়লেটের দরজার লক, বাথরুমের ফ্লাশ বা কল ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দেন তবে তার মাধ্যমেও ছড়াতে পারে ব্যাকটেরিয়া। সেখান থেকে হতে পারে টাইফয়েডের মতো অসুখ।

আবার এও বলা হচ্ছে, টয়লেটে ফোন ব্যবহারের পর সেই ফোন বিছানা কিংবা খাবার টেবিলে যদি রাখা হয় সেখানেও ছড়াতে পারে ভাইরাস-ব্যাকটেরিয়া।

আবার দেখা যায়, অতিরিক্ত ফোন ব্যবহারে এটি গরম হয়ে যায়। তখন খুব সহজেই ব্যাকটেরিয়াগুলোও বংশবিস্তারের সুযোগ পায়। ফলস্বরূপ, আপনি সহজেই তাদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হোন। সর্বোপরি সুস্থ থাকতে চাইলে টয়লেটে ফোন ব্যবহারের অভ্যাস সমূলে ত্যাগ করুন।

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও