হল খুলতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা
Back to Top

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

হল খুলতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা

পরিবর্তন প্রতিবেদক ২:০৪ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২১

হল খুলতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা
মহামারি করোনার কারণে এক বছর ধরে বন্ধ রয়েছে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল। সরকারি নির্দেশনা মেনে আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলবে। ১৭ মে খুলে দেওয়া হবে আবাসিক হল। আর এজন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বরাদ্দ দেয়া এ টাকায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলে সংস্কারকাজ করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে জানান, বিশ্ববিদ্যালয়ের হলগুলো দীর্ঘদিন বন্ধ রয়েছে, এগুলোর সংস্কার প্রয়োজন। এছাড়া, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এজন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দিতে ইউজিসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে, তারা এ টাকা পাবে।

তবে এ টাকা পর্যাপ্ত নয় বলে মনে করেন ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর। তার মতে, রক্ষণাবেক্ষণের পেছনেই এ অর্থ ব্যয় হয়ে যাবে।

জানা যায়, শিক্ষার্থীর সংখ্যার অনুপাতে হলগুলো অর্থ পাবে। অর্থপ্রাপ্তির দুই মাসের মধ্যে সংস্কার কাজ শেষ করতে হবে।

ইউজিসি সূত্রে জানা গেছে, দেশের ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৩০ হাজার ছাত্রছাত্রী আবাসিক সুবিধা পাচ্ছেন। এক বছর বন্ধ থাকায় এসব হলের অবকাঠামোর অনেক ক্ষতি হয়েছে। শিক্ষার্থীদের হলে ওঠানোর আগে সেসব ঠিকঠাক করা হবে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের ব্যবস্থা নেয়া হবে।

এ জন্য কক্ষ পরিষ্কার ও রঙ করা, বাথরুম ও ডাইনিংয়ে নতুন বেসিন বসানো, হলের প্রবেশপথে জীবাণুনাশক টানেল বসানো, স্যানিটাইজ করার উপকরণ কেনাসহ বিভিন্ন কাজে বরাদ্দের টাকা কাজে লাগানো হবে।

ওএস/এইচআর

 

আরও পড়ুন

আরও