জাবির হল ছাড়ার নির্দেশ প্রত্যাখ্যান শিক্ষার্থীদের
Back to Top

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

জাবির হল ছাড়ার নির্দেশ প্রত্যাখ্যান শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি ১:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

জাবির হল ছাড়ার নির্দেশ প্রত্যাখ্যান শিক্ষার্থীদের
প্রশাসনের হল ত্যাগের নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তালা ভেঙে আবাসিক হলে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা। আবাসিক হলগুলোতে প্রাধ্যক্ষরা শিক্ষার্থীদের বুঝিয়ে হল ত্যাগের কথা বলছেন। তবে এ নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন শিক্ষার্থীরা।

রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার (আজ) সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বৈশ্বিক মহামারি কভিড-১৯ থেকে শিক্ষার্থীদের সুরক্ষা জন্য সরকারের নির্দেশে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও ১৯ মার্চ ২০২০ হতে অদ্যবধি ক্লাস ও হল বন্ধ রয়েছে (তবে অনলাইনে ক্লাস চালু রয়েছে)। ২০.০২.২০২১ তারিখ সন্ধ্যায় কিছু সংখ্যক শিক্ষার্থী সরকারি নির্দেশ অমান্য করে কোনো কোনো আবাসিক হলে জোরপূর্বক প্রবেশ করে অবস্থান নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদেরকে ২২.০২.২০২১ তারিখ সকাল ১০টার মধ্যে নিজ উদ্যোগে হল ত্যাগ করার নির্দেশ দিচ্ছে। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।’

এদিকে হল ত্যাগের ওই নির্দেশনার প্রেক্ষিতে পাল্টা কর্মসূচির লক্ষ্যে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে একত্রিত হওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে গত শুক্রবার বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে পূর্ব বিরোধের জেরে শিক্ষার্থীদের ওপর হামলা করে স্থানীয়রা।

পরে ধাওয়া পাল্টা ধাওয়ায় তা সংঘর্ষে রূপ নেয়। এ ঘটনায় ৪০ শিক্ষার্থী আহত হন। পরদিন শনিবার দুপুরে হলের তালা ভেঙে ভেতরে অবস্থান নেন শিক্ষার্থীরা।

ওএস/এইচআর

জাবি শিক্ষার্থীদের সকালের মধ্যে হল না ছাড়লে ব্যবস্থা

 

আরও পড়ুন

আরও