এবার এমবাপের পিএসজিই বিধ্বস্ত ঘরের মাঠে
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

এবার এমবাপের পিএসজিই বিধ্বস্ত ঘরের মাঠে

পরিবর্তন ডেস্ক ৯:৩৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

এবার এমবাপের পিএসজিই বিধ্বস্ত ঘরের মাঠে
ফুটবলের সত্যিকার রঙটা এমনই। মুদ্রার পিঠ উল্টে আানন্দ-পার্টি হতাশায় রূপ নিতেও সময় লাগে না! পিএসজি এবং কিলিয়ান এমবাপেদের আনন্দ-পার্টিও হতাশার রূপান্তর হতে বেশি সময় লাগল না। মাত্র তিন দিনের ব্যবধানেই পিএসজি এবং এমবাপেরা দেখলেন মুদ্রার উল্টো পিঠ। যে পিঠ শুধু হতাশায় ডুবিয়ে দিতেই জানে! তিন দিন আগে যারা বার্সেলোনার মাঠে গিয়ে বার্সেলোনাকে বিধ্বস্ত করে এসেছে, কাল সেই পিএসজিই বিধ্বস্ত হলো নিজেদের মাঠে। পিএসজির মাঠে এসে পিএসজিকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে মোনাকো। নিজেদের ঘরের মাঠ পার্স ডি প্রিন্সেসের এই হারে লিগ শিরোপা দৌড় থেকে পিছিয়ে পড়ল পিএসজি।

গত বুধবার বার্সেলোনার দূর্গ ক্যাম্প-নুতে গিয়ে বার্সেলোনাকে বিধ্বস্ত করে এসেছে পিএসজি। মেসিদের দূর্গে ঢুকে রাজত্ব করেছেন কিলিয়ান এমবাপে। দুর্দান্ত এক হ্যাটট্রিক করে ফরাসি তরুণ চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল’র প্রথম লেগে পিএসজিকে জিতিয়েছেন ৪-১ গোলে। মেসিকে অসহায় বানিয়ে মেসির দূর্গ ক্যাম্প-ন্যুতে গিয়ে হ্যাটট্রিক, বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রাখা-কিলিয়ান এমবাপে এবং তার দল পিএসজি যেন আকাশে উড়ছিল।
কিন্তু কাল উড়তে থাকা পিএসজিকে টেনে মাটিতে নামিয়ে আনল মোনাকো। বুধবার ক্যাম্প-ন্যুতে রাজত্ব করা সেই এমবাপে, মইন কিনরা কালও মাঠে ছিলেন। কিন্তু ঘরের মাঠে তাদেরকে রাজা থেকে তাদের প্রজা বানিয়ে দিয়েছে মোনাকো। ঠিক বুধবার তারা যেমন মেসিকে ক্যাম্প-ন্যুতে রাজা থেকে প্রজা বানিয়েছিলেন! কাল ম্যাচ শেষে এমবাপের হতাশাজনক প্রতিক্রিয়াটা ছিল স্পষ্ট।

চোটের কারণে মাঠের বাইরে ছিটকে পড়া নেইমার কালও মাঠে নামতে পারেননি। খেলেননি অ্যাঙ্গেল ডি মারিয়াও। ফলে কালও এমবাপে, মইস কিন এবং মাউরো ইকার্দিকে দিয়েই আক্রমণ সাজান পিএসজির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনো। কিন্তু পিএসজির এই আক্রমণ ত্রয়ীকে কাল পুরো সময়েই বোতলবন্দী করে রেখেছে মোনাকোর রক্ষণভাগ। গোলের মুখ খুলতে পারেননি কেউই। ২০১৭ সালে পিএসজিতে আসার আগে এই মোনাকোতেই ছিলেন এমবাপে। ফলে মোনাকো ভালো করেই জানে এমবাপের দুর্বলতাটা ঠিক কোথায়।

ফলে নিজেদের সাবেক খেলোয়াড়কে মাঠে নিষ্কৃয় করে রাখার পরিকল্পনা করেই নেমেছিল মোনাকো। সেই পরিকল্পনায় সফলও তারা। এমবাপের পাশাপাশি মইস কিন, ইকার্দিদেরও নজরবন্দী রেখে ফায়দা হাসিল করে নিয়েছে মোনাকো। আদায় করে নিয়েছে দুটো গোল। মোনাকোর হয়ে গোল দুটো করেছেন সোফিয়ানে দিয়ুপ ও গুইলারমো মরিপান। ম্যাচের ৬ মিনিটেই সফরকারী মোনাকোকে এগিয়ে দেন সোফিয়ানে দিয়ূপ। ৫১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মরিপান।

শুধু কালই নয়, এ মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের প্রথম লেগেও এমবাপেদের পিএসজিকে হারিয়েছিল মোনাকো। মানে মৌসুমে লিগের দুই লেগেই মোনাকোর কাছে হার মানল দৈত্য পিএসজি। কালকের এই হারে লিগ শিরোপা দৌড় থেকে পিছিয়ে পড়ল পিএসজি। পয়েন্ট তালিকায় পিএসজি অবশ্য আগের মতো ৩ নম্বরেই আছে। তবে শীর্ষে থাকা লিলের চেয়ে তারা পিছিয়ে পড়ল ৪ পয়েন্টে।
২৬ ম্যাচে শীর্ষে থাকা লিলের পয়েন্ট ৫৮। কাল যারা লঁরিয়ের মাঠে গিয়ে পেয়েছে ৪-১ গোলের বড় জয়। সমান ম্যাচে তিনে থাকা পিএসজির পয়েন্ট সেই ৫৪। ঠিক ২৬ ম্যাচেই ৫৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে অলিম্পিক লিঁও। আর মৌসুমে দুবারই পিএসজিকে হার উপহার দেওয়া মোনাকো? ২৬ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে তারা রয়েছে ঠিক পিএসজির পেছনেই, ৪ নম্বরে।

কেআর

 

আরও পড়ুন

আরও