করোনায় আক্রান্ত সুয়ারেজ, ব্রাজিলের স্বস্তি!
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

করোনায় আক্রান্ত সুয়ারেজ, ব্রাজিলের স্বস্তি!

পরিবর্তন ডেস্ক ১২:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০

করোনায় আক্রান্ত সুয়ারেজ, ব্রাজিলের স্বস্তি!
ক্রিস্তিয়ানো রোনালদো, নেইমার, জ্লাতান ইব্রাহিমোভিচ, কিলিয়ান এমবাপে, পাওলো দিবালা, মোহাম্মেদ সালাহ, সাদিও মানে, অ্যাঙ্গেল ডি মারিয়া, কাসেমিরো…বিশ্বের নামীদামী এই ফুটবলারদের এক বিন্দুতে মিলিয়ে দিয়েছে করোনা। এঁদের প্রত্যেকেই করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্ত তারকা ফুটবলারদের এই দীর্ঘ মিছিলে এবার যোগ হলো লুইস সুয়ারেজের নামটি। গতকাল সোমবার করোনায় আক্রান্ত হয়েছেন অ্যাতলেতিকো মাদ্রিদের এই উরুগুইয়ান তারকা।

স্বাভাবিকভাবেই সুয়ারেজের এই দুঃসংবাদে হতাশ তার দেশ উরুগুয়ে ও ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ। ব্যথিত সুয়ারেজের ভক্ত-সমর্থকসহ বিশ্ব ফুটবলপ্রেমীরাও। তবে সুয়ারেজের করোনার খবরে উরুগুয়ের পার্শ্ববর্তী দেশ ব্রাজিলে বইয়ে অন্য রকম এক স্বস্তির হাওয়া। ব্রাজিলে এই খুশির হাওয়াটা পুরোপুরিই ফুটবলীয় কারণে। বাংলাদেশ সময় আগামীকাল ভোরেই উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ রয়েছে ব্রাজিলের।

হ্যাঁ, আগামীকাল ভোর ৫টায় (বাংলাদেশ সময়) বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। তার আগে করোনায় আক্রান্ত হওয়ার অর্থ, কাল ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি খেলতে পারবেন না সুয়ারেজ। সুয়ারেজের মতো এক পরীক্ষিত তারকার মুখোমুখি না হওয়াটা তো স্বস্তিরই।

ব্রাজিল অন্য রকম এই স্বস্তি পেলেও তার দেশ উরুগুয়ে খুব হতাশ। এমনিতেই প্রথম তিন ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করা উরুগুয়ে রয়েছে পয়েন্ট তালিকার ৪ নম্বরে। এ অবস্থায় ব্রাজিলের বিপক্ষে কালকের ম্যাচটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু গুরুত্বপূর্ণ এই ম্যাচটাতেই দলের সেরা তারকাকে পাচ্ছেন না উরুগুয়ে। কোচ অস্কার তাবারেজের কপালে দুশ্চিন্তার ভাজটা তো চওড়া হবেই।

সে যাই হোক, দেশের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে এসেই মরণঘাতী করোনার শিকার হলেন সুয়ারেজ। উরুগয়ে দলের প্রত্যেকেরই রুটিন মাফিক করোনা পরীক্ষা করানো হয়েছে।

পরীক্ষায় দলের আর সবার রিপোর্টই নেগেটিভ এসেছে। পজিটিভ এসেছে শুধু সুয়ারেজের। প্রথমে সুয়ারেজের রিপোর্টও নেগেটিভ এসেছিল। উরুগুয়ের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এই সুসংবাদটি সুয়ারেজের ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদকেও জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল সোমবার বিকালে উরুগুয়ের ফুটবল ফেডারেশন নিশ্চিত হয়, নেগেটিভ নয়, সুয়ারেজের রিপোর্ট পজিটিভ। মানে তার শরীরে মরণঘাতী কোভিড-১৯ ভাইরাস বাসা বেঁধেছে।

রিপোর্ট পাওয়ার পরপরই জাতীয় দলের অনুশীলন ত্যাগ করে কোয়ারেন্টিনে চলে গেছেন সুয়ারেজ। বর্তমানে তিনি দেশ উরুগুয়েতে নিজ বাসাতেই রয়েছেন। উরুগুয়ে থেকে ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদে ফিরবেন কিনা, তা জানানো হয়নি। তবে করোনায় আক্রান্ত হওয়ার দুঃসংবাদটি সঙ্গে সঙ্গেই তার ক্লাব অ্যাতলেতিকোকে জানিয়ে দেওয়া হয়েছে।

সুয়ারেজের করোনা হওয়ায় শুধু তার দেশ উরুগুয়েই ক্ষতগ্রস্ত নয়। তার চেয়েও বেশি ক্ষতির মুখোমুখি তার ক্লাব অ্যাতলেতিকো। কারণ, করোনার কারণে সুয়ারেজ শুধু দেশের হয়ে ব্রাজিলের বিপক্ষে ম্যাচটিই খেলতে পারবেন না তা নয়। ক্লাব অ্যাতলেতিকোর হয়েও মিস করবেন অন্তত ৩টি ম্যাচ। বিশেষ করে আগামী শনিবার বার্সেলোনার বিপক্ষে লা লিগার মহাগুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে পারবেন না সুয়ারেজ। এছাড়া আগামী সপ্তাহে রাশিয়ান ক্লাব লোকোমোটিভ মস্কোর বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটিও খেলতে পারবেন না সুয়ারেজ। সংশয় আছে, ভ্যালেন্সিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচটি খেলা নিয়েও।

সব মিলে সুয়ারেজের করোনার দুঃসংবাদটি তার ক্লাব অ্যাতলেতিকোর জন্যই বেশি হতাশার। হতাশ বিশ্বজুড়ে সুয়ারেজের ভক্তরাও। তবে সেই দুঃথ-হতাশাকে চাপা রেখে সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা করা ছাড়া আর কিছু করার নেই। সবারই তাই একটাই প্রার্থনা-দ্রুতই করোনা মুক্ত হোক সুয়ারেজ।

কেআর

 

আরও পড়ুন

আরও