মেসির জোড়া গোলে ‘বড় সান্ত্বনা’ বার্সেলোনার
Back to Top

ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

মেসির জোড়া গোলে ‘বড় সান্ত্বনা’ বার্সেলোনার

পরিবর্তন ডেস্ক ১১:২২ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০২০

মেসির জোড়া গোলে ‘বড় সান্ত্বনা’ বার্সেলোনার
সর্বনাশটা আগের ম্যাচেই হয়েছে বার্সেলোনার। টানা দুই মৌসুম ধরে নিজেদের দখলে রাখা লিগ চ্যাম্পিয়ন-এর মুকুটা হাতছাড়া হয়েছে। বুক ফাঁটা কষ্টে তা পরিয়ে দিতে হয়েছে চিরশত্রু রিয়াল মাদ্রিদের মাথায়। কাল শেষ ম্যাচে তাই বার্সেলোনার চাওয়া তেমন ছিল। কামনা শুধু ছিল-অন্তত মৌসুমটা যেন জয় দিয়ে শেষ হয়! কাতালনদের সেই চাওয়া পূরণ হয়েছে। অধিনায়ক লিওনেল মেসির জোড়া গোলে আলাভেসকে ৫-০তে উড়িয়ে দিয়ে মৌসুম শেষ করেছে বার্সেলোনা।

কখনো কখনো অতি কষ্ট মানুষকে অধিক শক্তিশালী করে তোলে। বার্সেলোনার ক্ষেত্রেও সেটাই হয়েছে। আগের ম্যাচে নিজেদের ঘরের মাঠে ওসাসুনার কাছে হেরে লিগ শিরোপা বিসর্জন দেওয়ার কাজটা সম্পন্ন করে বার্সেলোনা। শিরোপা হারানোর কষ্টে সেই বার্সেলোনাই কাল আলাভেসের বিপক্ষে অতি ক্ষুধার্ত দৈত্য।

যার ফল, ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যায় ৩-০ গোলে। দ্বিতীয়ার্ধে আরও ২ গোল করে আলাভেসকে ভাসিয়েছে গোলবন্যায়। দলকে বড় জয় এনে দিতে মেসি শুধু জোড়া গোলই করেননি, একটি অ্যাসিস্টও করেছেন। যে অ্যাসিস্টটির মাধ্যমে আর্জেন্টাইন তারকা গড়েছেন একুশ শতকে লা লিগার এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড। দুই ম্যাচ আগে ছুঁয়েছিলেন তারই সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজের ২০ অ্যাসিস্টের রেকর্ড। কাল জাভিকে ছাড়িয়ে মেসি করেছেন ২১তম অ্যাসিস্টের নতুন রেকর্ড।

দলের বড় জয়, নিজে করেছেন জোড়া গোল, গড়েছেন অ্যাসিস্টের রেকর্ড-মৌসুমের শেষটা এর চেয়ে ভালো আর হতে পারত না মেসির! তবে এত ভালোর মধ্যেও যেন খুব একটা সুখ খুঁজে পাচ্ছিলেন না মেসি! কাল তার গোল উদযাপনের ভঙ্গি সেটা স্পষ্ট করেই বলে দিয়েছে। লিগ চ্যাম্পিয়ন হওয়াই যাদের একমাত্র কামনা-বাসনা, দ্বিতীয় হওয়াটা যাদের কাছে ব্যর্থতার নামান্তর, সেই ব্যর্থতার মালা গলায় পরে তারা কিভাবে এসব ছোটখাট অর্জনে দাঁত বের করে চওড়া হাসি হাসবেন!

সুখ-তৃপ্তি হয়তো কম, তবে মেসির অর্জন মোটেও ছোট নয়। জোড়া গোলের মাধ্যমে তিনি আরও একটি মৌসুম শেষ করলেন সর্বোচ্চ গোলদাতার আসনে থেকে। কালকের দুই গোল মিলিয়ে মৌসুমে তার গোল হলো ২৪টি। ফলে রেকর্ড সপ্তম বারের মতো পিচিচি ট্রফি (লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার) প্রাপ্তিও নিশ্চিত করলেন মেসি।

কালকের আলাভেস-বার্সেলোনার ম্যাচটি মেসির প্রাপ্তির ম্যাচ হিসেবেই স্মরণীয় হয়ে থাকবে ঠিক। তবে কাল বার্সেলোনার গোল উৎসবের শুরুটা করেন নতুন মেসি খ্যাত আনসু ফাতি। ম্যাচের ২৪ মিনিটে বার্সাকে প্রথম লিড এনে দেন তিনিই। এরপর ৩৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। ৪৪ মিনিটে লুইস সুয়ারেজের পায়ে ৩-০। এরপর ৫৮ মিনিটে নেলসন সেমেদো করেন ৪-০। ৭৬ মিনিটে আলাভেসের কফিনে শেষ পেরেকটি ঠুকে কার্য সম্পন্ন করেন মেসি।

বার্সার বড় জয়ের দিনে নতুন চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ২-২ গোলে ড্র হতাশায় পুড়েছে লেগানেসের বিপক্ষে। ফলে চ্যাম্পিয়ন রিয়ালের চেয়ে মাত্র ৫ পয়েন্ট পিছিয়ে থেকে মৌসুম শেষ করল বার্সেলোনা। ৩৮ ম্যাচ শেষে চ্যাম্পিয়ন রিয়ালের পয়েন্ট ৮৭, বার্সেলোনার ৮৪।

কেআর

 

: আরও পড়ুন

আরও