গরমে শরীর সুস্থ রাখতে ডাবের পানি
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

গরমে শরীর সুস্থ রাখতে ডাবের পানি

পরিবর্তন ডেস্ক ৪:০১ অপরাহ্ণ, মার্চ ০৬, ২০২১

গরমে শরীর সুস্থ রাখতে ডাবের পানি
শীত যেতে না যেতেই গ্রীষ্মের দাবদাহ গ্রাস করছে মানুষকে। বসন্তেই যেনো চারদিকে লু বইছে। আর এ সময় শরীরকে ঠাণ্ডা রাখতে সুস্থ রাখতে খান ডাবের পানি। নানান স্বাস্থ্যকরী গুণ, মিনারেল, ভিটামিনে সমৃদ্ধ এই ডাবের পানি। শরীরের বাড়তি ওজন কমানোর পাশাপাশি ডাবের পানিতে মিলবে নানান উপকারীতা। দেখেনিন গ্রীষ্মের তাপ থেকে শরীরকে সুস্থ রাখতে ডাবের পানির উপকারীতা।

১. ডিহাইড্রেশন কমায়-

গরমের দিনে খট খটে তাপে শরীরে প্রচুর পরিমানে পানি টানে। আর এর থেকে শরীর ডিহাইড্রেটেড হয়ে পরে। তাই গরমের দিনে পানির সাথে সাথে পান করুন ডাবের পানি যা শরীরে পানির চাহিদা মেটাবে।

২. উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে-
গরমের দিনে রোদের তাপে শরীর এমনিতেই গরম হয়ে থাকে। সাথে বারে রক্তচাপ যার ফলে হতে পারে নানান সমস্যা। তাই নিয়মিত শরীরকে দিন ডাবের পানি। এতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৩. হজমের সমস্যা সমাধান করে-
নিয়মিত ডাবের পানি খেলে কমতে পারে হজম ও অ্যাসিডিটির মতো সমস্যা। ডাবের পানিতে অন্যান্য খনিজের সাথে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে ভালো রাখে।

৩. ইউরিন জাতীয় সমস্যার সমাধান করে-
ইউরিনের নানান সমস্যার সমাধান করতে ডাবের পানি বিশেষ ভূমিকা নেয়। ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা খুব দ্রুত ইউরিনালিন সমস্যার সমাধান করে।

৪. ডায়বেটিস নিয়ন্ত্রণে কার্যকরী-
ডাবের পানি শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই যারা ডায়বেটিসের সমস্যায় ভোগেন তারা নিয়মিত ডাবের পানি পান করুন।

৫. ত্বকের সমস্যা দূর করে-
গরম বাড়ার সাথে সাথে বারে ত্বকের সমস্যা। গ্রীষ্মে যাদের ত্বক প্রচণ্ড তৈলাক্ত হয়ে পরে তাদের জন্য ডাবের পানি ত্বকের অতিরিক্ত তেলকে দূর করে। এর পাশাপাশি ত্বককে চকচক করে ও ন্যাচারালভাবে ত্বক ময়েশচারাইজড রাখে।

৬. ট্যান দূর করে-
গরম পড়া মানেই হাতে পায়ে মুখে ট্যানের ছোপ। এই সমস্যা দূর করতে নাজেহাল অবস্থা হয় অনেকেরই। তবে এবার ভরসা রাখুন ডাবের পানিতে। বাইরের প্রখর তাপে হওয়া সান ট্যান নিমিশে দূর করবে ডাবের পানিরর প্যাক। মুলতানি মাটির সাথে ডাবের পানি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ট্যান পরা জায়গায় নিয়মিত লাগালে কমবে ট্যান। ডাবের পানিকে তাই প্রাকৃতিক ট্যান রিমুভার বলা হয়ে থাকে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও
               
         
close