বুক ধড়ফড় হতে পারে এনিমিয়ার লক্ষণ
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

বুক ধড়ফড় হতে পারে এনিমিয়ার লক্ষণ

পরিবর্তন ডেস্ক ১০:২০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

বুক ধড়ফড় হতে পারে এনিমিয়ার লক্ষণ

এনিমিয়া রোগটা সাধারণ মানুষের কাছে বেশ পরিচিত। যেকোনো মানুষকে রোগটা সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি এটাই বলবেন শরীরে রক্ত কম। রোগটার বিস্তৃতি কিন্তু আরো গভীরে এবং কখনো কখনো জটিলতার সৃষ্টি করে মারাত্মক আকার ধারণ করে। এ বিষয়টা অবশ্য সাধারণ মানুষের জানার কথা নয়।

এনিমিয়া কি?

এনিমিয়ার অর্থ শরীরে হিমোগ্লোবিন কমে যাওয়া বা রক্তস্বল্পতা। সাধারণত সংখ্যার বিচারে এর পরিমাপ করা হয়। মোটামুটি হিমোগ্লোবিন ১২ গ্রাম পার ডেসিলিটারে এর কম হলে তাকে এনিমিয়া বলে উল্লেখ করা হয়। এর তিনটি ভাগ আছে। মাইল্ড, মডারেট, সিভিয়ার। সাধারণত ৬-৭ গ্রামের নিচে নেমে গেলে সেটা সিভিয়ার এনিমিয়া, সেক্ষেত্রে রোগীকে রক্ত দিতে হয়। হিমোগ্লোবিনের কাজ হলো রক্তে অক্সিজেন বহন করে নিয়ে যাওয়া। শরীরে হিমোগ্লোবিন যার যত বেশি, অক্সিজেনের পরিমাণ তার তত বেশি।

এনিমিয়ার লক্ষণঃ চোখেমুখে অন্ধকার দেখা, শ্বাসকষ্ট হওয়া, বুক ধড়ফড় করা, অত্যাধিক দূর্বলতা ইত্যাদি হলো এনিমিয়ার লক্ষণ। কিন্তু অনেকেই মাঝেমধ্যে এই দূর্বলতা অনুভব করলেও ডাক্তার দেখান না এবং এভাবে কিছুদিন চলার পর যখন ডাক্তারের কাছে যান তখন তার হিমোগ্লোবিন পরীক্ষা করে দেখা যায় যে তিনি এনিমিয়ার ভুগছেন। তাই বছরে একবার হলেও সবার উচিত হিমোগ্লোবিন পরীক্ষা করে দেখা।

ইসি/

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও