করোনা রুখতে নিজেই তৈরি করুন মাস্ক
Back to Top

ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

করোনা রুখতে নিজেই তৈরি করুন মাস্ক

পরিবর্তন ডেস্ক ১:১৭ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

করোনা রুখতে নিজেই তৈরি করুন মাস্ক
করোনা সংক্রমণ রুখতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। তবে দোকানে না পাওয়া, কোয়ালিটি খারাপ, দাম অনেক চওড়া। এমন নানা সমস্যা তো রয়েছেই। তার উপর কেমন কাপড় দিচ্ছে সেটা আপনার স্কিনে স্যুট করবে কিনা সেটারও একটা ব্যাপার আছে। তাই এতো ঝামেলায় না যেয়ে নিজেই তৈরি করে নিন পছন্দ মতো মাস্ক। আসুন তাহলে দেখে নেই কিভাবে বাড়িতে নিজেই তৈরি করবেন মাস্ক।

উপকরণ: ফেসমাস্ক বানাতে প্রয়োজন পরিষ্কার সুতির কাপড়, কেঁচি, ইঞ্চিটেপ, এলাস্টিক এবং সেলাই মেশিন অথবা ছুঁচ-সুতা।

পদ্ধতি:

১. পুরনো কিন্তু পরিষ্কার সুতির কাপড় মাস্ক তৈরির কাজে ব্যবহার করা যায়। তবে মাস্ক তৈরির আগে কাপড়টি গরম পানিতে ফুটিয়ে নিতে ও রোদে শুকিয়ে নিতে হবে।

২. বড়দের মাস্ক তৈরির জন্য কাপড় কেটে নিতে হবে ৯ ইঞ্চি বাই ৭ ইঞ্চি মাপে। ছোটদের মাস্ক তৈরির জন্য কাপড় কাটতে হবে ৭ ইঞ্চি বাই ৫ ইঞ্চি মাপে।

৩. মাস্কের স্ট্র্যাপ ও পাইপিং তৈরি করতে কাপড় থেকে ১.৫ ইঞ্চি বাই ৫ ইঞ্চি মাপের ৪টি ফালি কেটে নিন।


৪. কাপড় ভাঁজ করে ৩টি নিম্নমুখী প্লিট তৈরি করে সেলাই করে নিন। প্লিটগুলি প্রতিটি ১.৫ চওড়া হবে।

৫. প্লিট বসানো কাপড় এবার উলটে নিন এবং আগের মতোই এই প্রান্তেও প্লিট তৈরি করুন। প্লিট সেলাই পর্ব শেষ হলে কাপড়ের মাপ ৯ ইঞ্চি থেকে কমে এসে দাঁড়াবে ৫ ইঞ্চিতে।

৬. প্লিটগুলির উপরে পাইপিং বসিয়ে সেলাই করে নিন কাপড়ে দুই দিকেই। এবার কাপড়ের টুকরোটিতে ৪০ ইঞ্চি লম্বা স্ট্র্যাপ সেলাই করে জুড়ে দিন, যা দিয়ে মুখের উপর ও নীচ বেঁধে নেওয়া যাবে।

৭. স্ট্র্যাপগুলি আবার তিন বার ভাঁজ করে সেলাই করে নিন।

৮. দেখে নিন, মাস্ক আপনার নাক ও থুতনি পর্যন্ত ঢাকতে পারছে কি না। মাস্ক পরার পরে কোনও ফাঁক থেকে যাচ্ছে কি না, তা পরীক্ষা করে নিন।

৯. মাস্ক একবার ব্যবহার করার পরে উলটে ফের ব্যবহার করবেন না। ব্যবহারের পরে ভালো করে মাস্কটি সাবান পানিতে ধুয়ে রোদে শুকিয়ে নিন। তা হলে মাস্ক পুনর্ব্যবহারযোগ্য হবে।

১০. যাদের বাড়িতে সেলাই করার সুবিধা নেই, তারা রুমাল ও একজোড়া ইলাস্টিক ব্যান্ডের সাহায্যে অস্থায়ী মাস্ক তৈরি করে নিতে পারেন। বাড়ির বাইরে বের হলে মাস্ক ব্যবহার আবশ্যিক করুন। নিজে সুস্থ থাকুন। পরিবার ও আশেপাশের সবাইকে সুস্থ রাখার চেষ্টা করুন।

ইসি/এইচকে

 

: আরও পড়ুন

আরও