শীতের স্পেশাল মেকাপ টিপস
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শীতের স্পেশাল মেকাপ টিপস

পরিবর্তন ডেস্ক ১:২৪ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

শীতের স্পেশাল মেকাপ টিপস
শীতের পোশাক একটু একটু করে বেরোতে শুরু করেছে নিশ্চয়ই। আর পোশাকের সঙ্গে মানানসই মেকাপ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই ভুরু কুঁচকে ভাবছে শীত মানেই মেকাপের দফারফা! কোল্ড ক্রিম মাখব নাকি মেকাপ করবো! আমি বলব দুটোই। জানো কি, শীতটা কিন্তু মেকাপ করার খুব ভালো সময়। মেকাপ গলে যাবার কোন সম্ভাবনা নেই। ইচ্ছে মতো মেকাপ করুন। তবে স্কিন যাতে শুকনো না লাগে, তার জন্য কিছু নিয়ম মেনে মেকাপ করলেই কেল্লা ফতে!

স্কিনকে রেডি করুন 
মেকাপ করলে যাতে স্কিন শুকনো না লাগে তার জন্য স্কিনকে রেডি করুন। এর জন্য রোজ ক্লিনজিং-টোনিং-ময়েশ্চারাইজিং এই তিনটি ধাপ মেনে চলুন। অর্থাৎ প্রথমে স্কিনকে পরিষ্কার করে তারপর টোনার, আর তারপর ময়েশ্চারাইজার লাগান। রোজ ময়েশ্চারাইজার অবশ্যই মাখবেন। তাহলে ত্বক শুকিয়ে যাবার সম্ভাবনা থাকবে না। এছাড়াও যেদিন খুব ভারী মেকাপ করবেন, সেদিন সকালে বা আগের দিন কোনো ঘরোয়া প্যাক বানিয়ে লাগাতে পারেন। যেগুলো স্কিনকে নরম রাখবে আবার গ্লোয়িং করতেও সাহায্য করবে। আর সপ্তাহে রোজই মুখে কোনো না কোনো প্যাক লাগাতেই পারো।

ফাউণ্ডেশন
মেকাপের প্রথম ধাপ হল ফাউণ্ডেশন। তবে ফাউণ্ডেশন লাগালে মুখ শুকিয়ে যাবার সম্ভাবনা থাকে। তাই ফাউণ্ডেশনের সঙ্গে জাস্ট একটু ময়েশ্চারাইজার মিশিয়ে লাগান। আর দিনেরবেলা ফাউণ্ডেশনের আগে লাগিয়ে নিন সানস্ক্রিন যদি আপনার মেকাপ এস.পি.এফ. যুক্ত না হয়।

হালকা মেকাপের ক্ষেত্রে ব্যবহার করতেই পারো বি.বি. বা সি.সি. ক্রিম। যেটা ময়েশ্চারাইজার ও ফাউণ্ডেশনের মিশ্রণে তৈরি। এটা লাগালে আর কিছু লাগানোর দরকারই পড়বে না। এটাই সান প্রোটেকশন দেবে। স্কিনকে ময়েশ্চারাইজড রাখবে। আর ফাউনণ্ডেশনের মত গ্লো তো দেবেই। তবে শীতে ম্যাট ফাউণ্ডেশনের বদলে, একটু গ্লসি ফিনিশ ফাউণ্ডেশনই ভালো। এতে স্কিন অনেক বেশী গ্লোয়িং লাগবে।

কমপ্যাক্ট
শীতে কমপ্যাক্ট লাগালে মুখ শুকিয়ে যাবার চিন্তায়, কমপ্যাক্ট লাগাবেন কিনা সেই নিয়ে কি আপনি কনফিউজড? আবার কমপ্যাক্ট না লাগালেও ফিনিশিং টাচটা বাকি থেকে যায়! তাঁদের বলব, শীতে একটু ভারী, ক্রিমি কমপ্যাক্ট ব্যবহার কর। অয়েল কন্টেন্ট যেন বেশী থাকে। এতে ত্বক শুকোবে না। আর তারপর লাগান ব্লাশ অন। এটা শীতের ফ্যাকাসে মুখকে গ্লোয়িং করে তুলবে। ফর্সা হলে পিঙ্ক, গোল্ডেন বা যেকোনো কোরাল শেড ব্যবহার করুন। আর একটু চাপা গায়ের রঙ হলে, পীচ বা যেকোনো ব্রোঞ্জ শেড ব্যবহার করুন।

আই মেকাপ
শীতে চোখকে ইচ্ছা মত সাজাতেই পারেন। আই মেকাপ গলে যাবার কোন চিন্তা নেই। ইচ্ছা মত মোটা করে লাইনার, কাজল আর মাস্কারা চলতেই পারে। আই শ্যাডো একটু ডার্ক রঙ খারাপ লাগবে না। রাতে চকোলেট, কপার, বারগেণ্ডী, নীল, গোল্ডেন, শিমারি আই শ্যাডো বেশ মানাবে।

রাতের পার্টির জন্য স্মোকি আই লুকও দারুণ লাগবে। পাউডার বেস আই শ্যাডোর বদলে, শীতে একটু ক্রিমি আই শ্যাডো লাগান, ভালো লাগবে। লাইনার একটু গ্লসি বা কেক লাইনার লাগান। আই মেকাপ লাগানোর আগে ক্রিম বেস কন্সিলার লাগিয়ে নিতে পারেন। এতে চোখের নীচে কালো ভাব চলে যাবে। চোখের চারপাশ শুকিয়ে যাবে না।

ঠোঁট
সব তো হল। কিন্তু ঠোঁট? শীতকালে ফাটা ঠোঁটে লিপস্টিক একদম বাজে লাগে। জানি জানি এ সমস্যা অনেকেরই! এর জন্য লিপস্টিক লাগানোর আগে লাগিয়ে নিন লিপবাম। এছাড়াও শীতের জন্য গ্লসি লিপস্টিক একদম পারফেক্ট। আর যদি ম্যাট এফেক্ট খুবই পছন্দ হয় তাহলে, ক্রিমি ম্যাট লাগাবেন। আর বাড়িতে লিপবাম নিয়ম করে লাগাবেন। এতে ঠোঁটও নরম থাকবে।

তাহলে এখন একদম টেনশন ফ্রি হয়ে নিজেকে সাজান। তবে শীতে যতটা সম্ভব পাউডার বেস মেকাপের বদলে, ক্রিম বেস মেকাপের ব্যবহার করবেন। এতে মেকআপ করার পর মুখ শুকনো কালো লাগবে না। আর শুধু মুখ নয়, হাত-পায়েও ময়েশ্চারাইজার লাগাবেন। দেখবেন ত্বকও টানটান থাকবে আর মেকাপও থাকবে ঠিক

ইসি
 

আরও পড়ুন

আরও