সেরা ১০ বিলাসবহুল হাতঘড়ি
Back to Top

ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮

সেরা ১০ বিলাসবহুল হাতঘড়ি

পরিবর্তন ডেস্ক ৪:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

সেরা ১০ বিলাসবহুল হাতঘড়ি
ঐতিহ্যের সাথে আধুনিক প্রযুক্তির মিশেলে হাতঘড়ির দুনিয়া পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি কিংবা বিখ্যাত ব্রান্ডের জন্মতিথি পালন, সব মিলিয়ে বেশ কয়েকটি বিলাসবহুল ঘড়ি নির্মাতা কোম্পানিগুলোর জন্য বছরটি দারুণ একটি মাইলফলক হয়ে থাকবে। আরেকটি নতুন বছরের প্রাক্বালে ঐতিহ্য, নতুনত্ব ও আধুনিক প্রযুক্তি- সবকিছু মিলিয়ে ঘড়িপ্রেমীদের জন্য ২০১৮ সালের সেরা বিলাসবহুল ঘড়ির পসরা দিয়ে সাজানো হয়েছে লেখাটি।

উবলো বিগ ব্যাং মেকা-১০ পিটুপি
বিটকয়েনের প্রতিষ্ঠাতা সাতোশি ২০০৮ সালের ৩১ অক্টোবর বিটকয়েনের প্রথম ঘোষণাপত্র প্রকাশ করলেও এই ক্রিপ্টোকারেন্সিটি কার্যত অনলাইনে আসে পরের বছর জানুয়ারির ৩ তারিখে। বিটকয়েনের ১০ম জন্মদিন উপলক্ষে চলতি বছরের সেপ্টেম্বরে উবলো উন্মোচন করে তাদের বিগ ব্যাং ক্রোনোগ্রাফের সীমিত সংস্করণ। বিটকয়েন যেখানে উপলক্ষ, সেখানে বিটকয়েনের বিভিন্ন দিক মাথায় রেখে প্রতিষ্ঠানটি এই ঘড়ি বাজারে এনেছে। ২১ মিলিয়ন বিটকয়েনেই সীমাবদ্ধ এই ক্রিপ্টোকারেন্সিটি, তাই বিগ ব্যাং মেকা-১০ পিটুপি তৈরি করা হয়েছে মাত্র ২১০টি। আরেকটি উল্লেখযোগ্য ব্যাপার হলো, চাইলেই যে কেউ ২১,০০০ ডলার মূল্যের এই ঘড়িটি কিনতে পারবেন না। ঘড়িটি কিনতে আপনাকে শুধুমাত্র ব্যবহার করতে হবে বিটকয়েন।

রোলেক্স জিএমটি-মাস্টার টু
আপনি ব্যাটম্যানের ভক্ত হয়ে থাকলে নিঃসন্দেহে ঘড়িটি আপনার নজর কাড়বেই। কেন? তা ঘড়িটির ডিজাইনের দিকে তাকালে সহজেই বুঝতে পারবেন। যা-ই হোক, ঘড়িটির বেশ কয়েকটি ডাকনাম রয়েছে, যার মধ্যে ব্যাটম্যান ও পেপসি অন্যতম। বর্তমান সংস্করণের কাঠামোতে বিখ্যাত কোমল পানীয় কোম্পানি পেপসির লোগোর রঙের মতো ছোঁয়া থাকায় মূলত এই ডাকনাম। শুরুতে ঘড়িটি তৈরি করতে ব্যবহার করা হয়েছিল ১৮ ক্যারেটের সাদা স্বর্ণ, বর্তমানে অবশ্য স্টেইনলেস স্টিলের সংস্করণ পাওয়া যায়।


বুলগারি অক্টো ফিনিসিমো টুরবিয়ন অটোম্যাটিক
ঘড়ির জগতে টুরবিয়ন ঘড়ির রয়েছে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ অবস্থান। কারণ টুরবিয়ন মেকানিজম শুধুমাত্র নিখুঁত প্রকৌশলের অন্যতম নিদর্শন নয়, এটি ঘড়ি তৈরিতে ব্যবহৃত সবচেয়ে জটিল কার্যপ্রণালীগুলোর মধ্যে অন্যতম। আর বুলগারির এই ঘড়িটি টুরবিয়নের মেকানিজমে দারুণ এক সৃষ্টি, যা ভেঙেছে মোট তিনটি রেকর্ড! মাত্র ৩.৯৫ মিলিমিটার পুরু ঘড়িটি সবচেয়ে পাতলা অটোমেটিক, টুরবিয়ন এবং পাতলা অটোমেটিক টুরবিয়ন ঘড়ির কৃতিত্ব নিজের করেছে নিয়েছে এই বছর। অপরূপ সুন্দর ঘড়িটির কাঠামো ও স্ট্র্যাপ দুটি তৈরিতে ব্যবহার করা হয়েছে স্যান্ডব্লাস্টেড টাইটেনিয়াম। এটি তৈরি করা হয়েছে মাত্র ৫০টি এবং প্রতিটির মূল্য ১১৮,০০০ ইউএস ডলার বা প্রায় ৯৯,১২,০০০ টাকা!


অ্যা লেন এন্ড সোহন ট্রিপল স্প্লিট
রাট্রাপান্ট বা স্প্লিট সেকেন্ড ঘড়ি বিশ্বে খুবই দুর্লভ ও অত্যন্ত দামী, কারণ হাতেগোনা খুবই দক্ষ কিছু ঘড়ির কারিগর এই ধরনের ঘড়ি তৈরিতে সিদ্ধহস্ত। লেন এন্ড সোহন, ২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এই ধরনের ঘড়ি তৈরি করে দারুণ জনপ্রিয়তা অর্জন করেছে। এই বছরে হাতে তৈরি করার জন্য বিখ্যাত এই ব্র্যান্ড এনেছে তাদের নতুন মডেল, যা একেবারেই অনন্য বৈশিষ্ট্য সম্বলিত। নতুন এই মডেলে রয়েছে রাট্রাপান্টের বৈশিষ্ট্য অনুযায়ী দুটি সেকেন্ডের কাটা, টাইমিং করার জন্য আপনি যেকোনো একটি থামিয়ে নিতে পারবেন। তবে এতে রয়েছে আরও অতিরিক্ত একটি মিনিট ও ঘণ্টার অংশ, যা সময়ের পাশাপাশি সময়ের ব্যবধান বা বিরতি তুলনা করতে ব্যবহার করা যাবে। এই ফিচারটি শুধুমাত্র এই ঘড়ি ব্যতীত পৃথিবীর আর কোনোটিতে নেই। সাদা স্বর্ণে তৈরি মূল কাঠামোর ঘড়িটির বাজার মূল্য ১,৪৭,০০০ ডলার এবং তৈরি করা হয়েছে মাত্র ১০০টি।

প্যাতেক ফিলিপ ৫২৭০পি পারপেচুয়াল ক্যালেন্ডার ক্রোনোগ্রাফ
বিলাসবহুল ঘড়ি তৈরিতে প্যাতেক ফিলিপ তাদের পুরনো গৌরবোজ্জ্বল সময় ফিরিয়ে আনতে বেশ আটঘাট বেঁধে মাঠে নেমেছে এবার। বিখ্যাত এই প্রতিষ্ঠানটি এবার ফিরিয়ে এনেছে তাদের বিখ্যাত ৫২৭০পি এবং অবশ্যই আরও উন্নত সংস্করণের, সাথে ভিন্ন মোড়কে। প্রথমবারের মতো ঘড়িটি পাওয়া যাচ্ছে প্লাটিনামের কাঠামো ও স্যামন ডায়ালে। ৩০ মিটার গভীর পর্যন্ত পানি নিরোধী এটি এবং এর গাঢ় বাদামি রঙের স্ট্র্যাপটি কুমিরের চামড়া তৈরি! ৩০ মিনিট কাউন্টার, মাস ও দিনের হিসেব দেখানো ছাড়াও এটি আপনাকে চাদের অবস্থাও দেখাতে সক্ষম! বেশি নয়, ঘড়িটি কিনতে আপনাকে খরচ করতে হবে ১,৮০,০০০ ডলার মাত্র!

ওমেগা সিমাস্টার ডাইভার ৩০০এম
ওমেগার এই ঘড়িটি ১৯৯৫ সাল থেকে ব্রিটিশ গোয়েন্দা জেমস বন্ড ব্যবহার করেন। নীল রঙের অসাধারণ এই ঘড়িটি গভীর সমুদ্রের ডাইভারদের জন্য বিশেষ প্রযুক্তিতে বানানো। এর প্রায় প্রতিটি বৈশিষ্ট্য আপনাকে আকৃষ্ট করবে এবং এটিও প্রযুক্তির অসাধারণ এক নিদর্শন। তাছাড়া, প্রতিষ্ঠানটি তাদের ২৫ তম বছরে ৩০০এম মডেলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করেছে জেমস বন্ডের নায়ক ড্যানিয়েল ক্রেগকে। যারা ডাইভার নয় তাদের আকৃষ্ট করার জন্য রয়েছে অসাধারণ ডিজাইন এবং ডাইভারদের জন্য রয়েছে নতুন অ্যান্টি ম্যাগনেটিক ক্রোনোমিটারের পাশাপাশি উন্নত হিলিয়াম এস্কেপ ভালভ, যা গভীর সমুদ্র থেকে উপরে ওঠার পর ঘড়িটিকে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করবে।


অডেমারস পিগেট রয়াল ওক অফশোর টুরবিয়ন ক্রোনোগ্রাফ

২৫ বছর বর্ষপূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটি বের করেছে তাদের এই টুরবিয়ন অফশোর ক্রোনোগ্রাফের সীমিত সংস্করণ, যেটি তৈরিতে ব্যবহৃত হয়েছে ১৮ ক্যারেটের গোলাপি স্বর্ণ। তাছাড়া স্টিলের তৈরি আরও একটি সংস্করণও পাওয়া যাবে। প্রতিটি রঙের মাত্র ৫০টি ঘড়ি বাজারে ছাড়া হয়েছে এবং যেকোনো রঙের প্রতিটির মূল্য ১,০০,০০০ ডলার। ১০০ মিটার গভীর পর্যন্ত পানিনিরোধী এটি। ডিজাইনে খুব বড় রকমের পরিবর্তন আনেনি প্রতিষ্ঠানটি।


আইডব্লিউসি বিগ পাইলট ওয়াচ অ্যানুয়াল ক্যালেন্ডার এডিশন ১৫০ ইয়ার্স
আইডব্লিউসি এ বছর পালন করেছে তাদের ১৫০তম বর্ষপূর্তি, গৌরবময় এই পথচলা উদযাপনে তারা তৈরি করেছে তাদের এই বিশেষ সংস্করণটির মাত্র ১৫০টি ঘড়ি। নীল ডায়াল, রোডিয়ামের প্রলেপ দেওয়া কাঁটা এবং কুমিরের চামড়ার স্ট্র্যাপযুক্ত ঘড়িটির ডিজাইনে রয়েছে ঐতিহ্য ও আধুনিকতার দারুণ সংমিশ্রণ। সীমিত সংখ্যক ঘড়িটির দামও উল্লেখিত বেশ কয়েকটি ঘড়ির চেয়ে তুলনামূলক কম, ১৬,৪৯০ ইউরো বা ১৮,৮৪৫ ডলার।

নমোস জুরিখ ৮০৬
স্টেইনলেস স্টিলের পাতলা ও অনেকটা সাধারণ ডিজাইনের ঘড়িটিতে রয়েছে সিলভারের ডায়াল এবং শিকাগোর বিখ্যাত হরউইন কোম্পানির চামড়ার স্ট্র্যাপ। প্রতিষ্ঠানটির দাবি, তাদের এই ঘড়ির স্ট্র্যাপ প্রায় অবিনশ্বর! মাত্র ৯.৬ মিলিমিটার পুরু ক্লাসিক ডিজাইনের ঘড়িটি জিতেছে বেশ কয়েকটি পুরস্কারও। দামের দিক থেকে অন্যান্য ঘড়ির চেয়ে পিছিয়ে থাকলে অসাধারণ এই অটোমেটিক ঘড়িটি মুগ্ধ করবে যে কাউকে।

ভ্যাশঁন কন্সতানতা ওভারসিস ডুয়াল টাইম
৩৭টি মূল্যবান পাথরসহ ২৩৪টি উপকরণে নির্মিত ঘড়িটির অবকাঠামো আবার ১৮ ক্যারেট সাদা স্বর্ণের। তাছাড়া, স্টেইনলেস স্টিলের সংস্করণও রয়েছে। এটি বিভিন্ন সংস্করণে বিভিন্ন রকমের স্ট্র্যাপে পাওয়া যায়। স্টেইনলেস স্টিল ছাড়াও রয়েছে কালো বা বাদামি রাবার বা কুমিরের চামড়ার স্ট্র্যাপ। ২৫,০০০ ডলারের অসাধারণ ঘড়িটি ডিজাইনের দিক দিয়েও দারুণ আকর্ষণীয় এবং মূল অংশের পুরুত্ব মাত্র ৬ মিলিমিটার। খুব বেশি ভ্রমণ করেন কিংবা এক মহাদেশ থেকে আরেক মহাদেশে ভ্রমণ করার দরুণ টাইমজোনের ফাঁদে সময়ের হিসেব গুলিয়ে ফেলেন যারা, তাদের জন্য একটি আদর্শ ঘড়ি হতে পারে এটি। কারণ এএম-পিএম নির্দেশনাসহ ঘড়িটিতে রয়েছে দুটি ভিন্ন অঞ্চলের সময় জানার সুবিধা।

ইসি

 

আরও পড়ুন

আরও