আসছে গরম, তৈরি রাখুন ত্বক
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

আসছে গরম, তৈরি রাখুন ত্বক

পরিবর্তন ডেস্ক ১:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

আসছে গরম, তৈরি রাখুন ত্বক
শীত বিদায়ের পথে। এবার আগমন ঘটবে সেই প্যাচপ্যাচে গরমের। এমনিতেই ঢাকার যা পরিবেশ থাকে গরমকালে, তাতে নিঃশ্বাস নিলেও গরম হাওয়া ছাড়া আর কিছুই পাওয়া যায় না। আর এই সময়েই নানা স্কিন সমস্যার আবির্ভাব হয় যা রীতিমতো মাথাব্যথার বিষয় হয়ে দাঁড়ায়।

তাই এবার আর দেরি নয়. আগেভাগে তৈরি রাখুন আপনার ত্বকের আর রূপচর্চার জন্যে এমন কিছু প্রয়োজনীয় জিনিস যা খুব তাড়াতাড়ি কাজে লাগবেই।

১. বাতাস আদ্র থাকলেও আপনার ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে গরমকালে। সেক্ষেত্রে দায়ী হয় এসি, সূর্যের তেজ এবং সুইমিং পুল। ফলে ত্বকে জ্বালাভাব দেখা দিতেই পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে পুল থেকে উঠে এসেই সঠিক শাওয়ার জেল ও শ্যাম্পু দিয়ে গোসল করবেন। এখন বাজারে অনেক শাওয়ার জেল রয়েছে যা শুষ্ক ত্বকে খুব কার্যকর।

২. সূর্যের তাপ থেকে অনেক সময়েই আমাদের ত্বকে ফুসকুড়ি দেখা দিতে পারে। সেখান থেকে পরে চুলকানির সমস্যাও দেখা যায়। এর থেকে মুক্তি পেতে একটু ঠাণ্ডা জায়গায় থকাৰ চেষ্টা করুন। খুব রোদ থাকলে গাছের ছায়া খুঁজে সেখানে বসুন আর ঘনঘন জল পান করতে ভুলবেন না।

৩. ব্রণ এবং একনের সমস্যা এই সময়েই আরো বেড়ে যেতে পারে। ঘাম হওয়ার দরুন আমাদের রোমকূপগুলো খুলে যাওয়ার ফলে ত্বক বেশি তেল টানে। নোংরাও বসে যায় ত্বকে। এই সমস্যা থেকে রেহাই পেতে আপনাকে এমন কিছু ক্রীম ব্যবহার করতে হবে যেগুলো অয়েল ফ্রি।

৪. রোদে অনেকসময় গরমকালে ত্বক পুড়ে যাওয়ার মতো পরিস্থিতি দেখা দেয়। সেক্ষেত্রে ত্বকের বিষেশ কিছু অংশ কালো হয়ে যায়। আপনাকে এইক্ষেত্রে এমন কিছু সানস্ক্রিন ব্যবহার করতে হবে যেগুলোর এসপিএফ ৩০+ এবং ওয়াটারপ্রুফ।


ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও