সৌন্দর্যচর্চায় ব্যবহৃত গ্রিন টি ব্যাগ
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

সৌন্দর্যচর্চায় ব্যবহৃত গ্রিন টি ব্যাগ

পরিবর্তন ডেস্ক ১২:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

সৌন্দর্যচর্চায় ব্যবহৃত গ্রিন টি ব্যাগ
স্বাস্থ্যের পক্ষে গ্রিন টিটর উপকারিতা আমাদের সকলেরই জানা। তাই অনেকেই নিয়মিত গ্রিন টি পান করে থাকেন। কিন্তু গ্রিন টি ব্যাগের ব্যবহারের শেষে তা ফেলে দেওয়ার অভ্যেস থাকলে তা পালটে ফেলুন। কারণ এই ব্যবহৃত গ্রিন টি ব্যাগ আপনার সৌন্দর্য ফুটিয়ে তুলবে বহুগুণ। এখানে জানুন এর উপকারিতা—

চোখের সৌন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহৃত গ্রিন টি ব্যাগ কাজে লাগাতে পারেন। এই টি ব্যাগটিকে কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিন। টি ব্যাগ ঠাণ্ডা হয়ে গেলে এটি চোখের উপরে রাখুন। গ্রিন টি-তে উপস্থিতি ট্যানিন চোখের তলার ফোলাভাব কম করে ও ত্বক টানটান করে। যার ফলে চোখের সৌন্দর্য বৃদ্ধি পায়।

গ্রিন টি আবার মুখের ত্বকের জন্য এক্সফোলিয়েটিং স্ক্রাবের মতো কাজ করে। এর ফলে ত্বক টানটান হয় এবং বলিরেখাও কমে। এটি ব্যবহার করলে মুখের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়। গ্রিন টি'র স্ক্রাব তৈরির জন্য ব্যবহৃত গ্রিন টি ব্যাগ থেকে চা পাতা বার করে নিন। একটি পাত্রে অল্প দারুচিনি, প্রয়োজন অনুযায়ী পানি মিশিয়ে এতে গ্রিন টি দিয়ে স্ক্রাব তৈরি করুন। এর ব্যবহারের ফলে ব্ল্যাক হেডস সেরে যায় ও ত্বক উজ্জ্বল হয়।

নিজের পছন্দের গ্রিন টি পানের পর, সেই টি ব্যাগ দিয়েই চটজলদি তৈরি করে নিতে পারেন ফেস প্যাক। এর জন্য ব্যবহৃত গ্রিন টি ব্যাগ থেকে সবুজ চা পাতা বের করে একটি পাত্রে রাখুন। এতে সমপরিমাণে মধু, বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর ১০-১৫ মিনিটের জন্য এই প্যাকটিকে মুখে লাগিয়ে রাখুন। গ্রিন টি ত্বককে ঝুলে পড়তে দেয় না। বেকিং সোডা এক্সফোলিয়েটরের কাজ করে। পাশাপাশি মধু ত্বক উজ্জ্বল করে। তবে ফেস প্যাক লাগানোর সময় না থাকলে ঠাণ্ডা টি ব্যাগ দিয়েও ফেস ম্যাসাজ করতে পারেন।

ত্বকের পাশাপাশি গ্রিন টি ব্যাগ চুলের জন্যও বিশেষ উপযোগী। এর জন্য কয়েকটি গ্রিন টি ব্যাগকে পানিতে ফুটিয়ে নিন। সারারাত সেই পানির মধ্যেই ডুবিয়ে রেখে দিন টি ব্যাগগুলোকে। পরের দিন সকালে ভেজা চুলে সেই পানি ঢেলে ১০ মিনিটের জন্য ছেড়ে দিন। এমন করলে চুল উজ্জ্বল হয়।

গ্রিন টি-তে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টিবায়োটিক উপাদান পিম্পল থেকে মুক্তি দিতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি পিম্পলের জন্য দায়ী ব্যাক্টিরিয়াকে ধ্বংস করে। ব্যবহৃত গ্রিন টি ব্যাগ ঠাণ্ডা করে মুখে লাগালে পিম্পল দূর হয়।


ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও