পূজায় নখেরও চাই সাজসজ্জা
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

পূজায় নখেরও চাই সাজসজ্জা

পরিবর্তন ডেস্ক ১:২২ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

পূজায় নখেরও চাই সাজসজ্জা
একদমই সময় নেই হাতে। পূজার কেনাকাটা থেকে শুরু করে এখনো কতো কাজ বাকি। কিন্তু নিজের হাত-পায়ের নখের কি অবস্থা? পোশাক, গয়নাগাটি যতই ম্যাচিং হোক না কেন, নখ দেখতে ভালো না হলে, গোটা সাজগোজই মাটি। কিন্তু সময়ও বেশি নেই। পুজোর আগে এখনই পরিচর্যা শুরু না করলেই নয়। তাহলে কী করবেন? তাই রইল পুজোর আগে নখের যত্নের বেশ কয়েকটি টিপস:

এই কয়েকদিন নখ পরিষ্কার রাখার প্রক্রিয়া যেন কোনওমতেই মিস না হয়। নখের আনাচেকানাচে প্রচুর ময়লা জমে থাকলে ডিটারজেন্ট বা ডিশ সোপ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। জমে থাকা তেল এবং ময়লা হটাতে ডিশ সোপের সত্যিই কোনও জুড়ি নেই। যেহেতু ডিশ সোপে ত্বক তাড়তাড়ি রুক্ষ হয়ে যায়, তাই ঈষদুষ্ণ জলে হাত ধুয়ে নিতে হবে। তারপর ময়শ্চারাইজিং। সপ্তাহে অন্তত একবার, একটা পুরনো টুথব্রাশে অল্প নুন মাখিয়ে আস্তে আস্তে নখ এবং আশপাশের স্কিন স্ক্রাব করতে পারেন।

যতই টেনশন হোক, নখ খাওয়া একদম নয়। দাঁত দিয়ে নখ কাটলে অকালেই সহজাত শেপ হারিয়ে তা এবড়োখেবড়ো হয়ে পড়ে। ফাঙ্গাল ইনফেকশনের সম্ভাবনাও রয়েছে। তাই এই কয়েকদিন নখ খাওয়া চলবে না। এই মুহূর্তে যেরকম আছে, সেরকমভাবেই যত্ন করতে হবে।

নখের জেল্লা ফেরাতে একবাটি অল্প গরম পানিতে কয়েকফোঁটা লেবুর রস দিয়ে মিনিট দশেক হাত ডুবিয়ে রাখুন। লেবুর রসে যে ভিটামিন সি থাকে, তার প্রভাবে জমে থাকা মরা কোষ সহজেই হটানো যায়। ১ চা-চামচ সোডা ২ টেবিলচামচ পানির সঙ্গে মিশিয়ে নখে লাগিয়ে পাঁচ মিনিট পরে ধুয়ে ফেললেও নখ চকচকে রাখা সম্ভব।

প্রত্যেকদিন নিয়ম করে নেল ফাইল করলে নখের শেপকে সহজেই বশে রাখা যায়। তাই হাতের কাছেই রাখতে পারেন ভালো একটি নেল ফাইলার। নেল ফাইলারটি কাচের হলে নখকে সমানভাবে ফাইল করতে সুবিধে হবে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও