করোনা: নিজেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

করোনা: নিজেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

পরিবর্তন ডেস্ক ১২:০৬ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

করোনা: নিজেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার
দেশের এই কঠিন পরিস্থিতির সময় সবাই সমান বিপদের মাঝে আছে। করোনাভাইরাস প্রতিকারের জন্য সব চাইতে বেশি সতর্ক করে বলা হয়েছে বার বার হাত ধোয়ার কথা আর কিছু ধরলে বা কিছুক্ষণ পরপর  হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলা হয়েছে। কিন্তু বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দেয়ার কারণে সবাই অনেক টেনশনে আছে। তবে আপনি চাইলে হ্যান্ড স্যানিটাইজার নিজেই তৈরি করে নিতে পারবেন। আসুন আতঙ্কিত না হয়ে জেনে নেই কীভাবে তৈরি করবেন হ্যান্ড স্যানিটাইজার।

উপকরণ: স্পিরিট তিন কাপ, ডিসটিল্ড ওয়াটার এক কাপ, স্কিন কেয়ার আর এন্টিব্যাকটেরিয়াল সলিউশনের জন্য এ্যালোভেরা, নারকেল তেল এবং ভিটামিন ই ক্যাপসুল।

প্রণালি: স্পিরিট, সাথে ডিসটিল্ড ওয়াটার, এটাতেই স্যানিটাইজার হয়ে যাবে। তার সাথে স্কিন কেয়ার আর এন্টিব্যাকটেরিয়াল সলিউশনের জন্য এ্যালোভেরা, নারকেল তেল এবং ভিটামিন ই ক্যাপসুল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে একটি পাঞ্চিং নজেল বা স্প্রে বোতলে ভরে নিন।।

এছাড়াও আরেকটিভাবে তৈরি করতে পারেন: মাত্র চারটি উপকরণ - এ্যালোভেরা, হেক্সিসল, নারকেল তেল, ভিটামিন ই ক্যাপসুল। এ্যালোভেরার জেলটা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন, ওয়ান থার্ড কাপ। হেক্সিসল টু থার্ড কাপ। নারকেল তেল এক চা চামচ। ভিটামিন ই ক্যাপসুল (লিকুইড) একটা।

সব একসাথে ভালোভাবে মিশিয়ে নিলে স্মুথ একটা টেক্সচার চলে আসবে।

এরপর ছাকনি দিয়ে ছেকে পুরনো হেক্সিসলের বোতলে ভরে রাখতে হবে।

সুগন্ধির জন্য চাইলে এসেন্সিয়াল অয়েল দেয়া যেতে পারে।

যেকোনো পরিস্থিতে আতঙ্কিত না হয়ে নিজে বুদ্ধি খাটিয়ে একটা ব্যবস্থা করে নিন। বাড়িতে থাকুন। সাবধানে থাকুন। সুস্থ থাকুন।

ইসি

 

: আরও পড়ুন

আরও