তীব্র গরমে পায়ের যত্ন
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

তীব্র গরমে পায়ের যত্ন

পরিবর্তন ডেস্ক ৯:৩৫ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২২

তীব্র গরমে পায়ের যত্ন
পায়ের যত্ন নিতেই হবে। কারণ পায়ের যত্ন না নিলে দেখা দিতে পারে মস্ত সমস্যা। তখন চিকিৎসা হয়ে যায় কঠিন। তাই এবার থেকে পায়ের স্বাস্থ্য নিয়ে সচেতন হন। কারণ গরমে পায়ের মধ্যে পড়বে গরমের তাপ। পাশাপাশি এই সময়টায় ধুলো-ধোয়া থাকে বেশি। এই পরিস্থিতিতে পায়ের যত্ন রাখাটা হয়ে যায় ভীষণই জরুরি এক কাজ। তাই সাবধান থাকুন।
এই সময়টায় বাতাসে ধুলো, বালি বাড়বে। এবার ধুলোবালি বাড়তে শুরু করলে শরীরে অনেক সমস্যা দেখা দেওয়া খুবই স্বাভাবিক। পাশাপাশি এক্ষেত্রে পায়ের উপরও এই ধুলোবালি ফেলবে প্রভাব। আপনার নরম, কোমল পায়ের উপর চাপ বাড়বে। এমনকী পায়ের ত্বকের হতে পারে ক্ষতি। পাশাপাশি এই সময়টায় অনেকেরই ধুলোবালির কারণে পায়ের ত্বক ফেটে যায়। তাই এই সময়ে অবশ্যই আপনাকে রাখতে হবে পায়ের খেয়াল।

এবার পায়ের খেয়াল রাখার কথাটা যত সহজে বলা যায়, সেই কাজটা করা কিন্তু ততটাই মুশকিল। কারণ মানুষ বুঝতেই পারেন না, ঠিক কী ভাবে এই সমস্যার সমাধান করা যায়। এবার সেই উত্তরই খুঁজে নেওয়া যাক-

পরিষ্কার রাখুন- এই আবহাওয়ায় আপনাকে পা পরিষ্কার রাখেতই হবে। এই কাজে আপনি পিউমিস স্টোন বা ঝামাপাথর ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দুবার এই পাথর ব্যবহার করে পা পরিষ্কার করুন। তারপর স্নান সেরে ফেলুন। এবার স্নান সেরে নেওয়ার পর অ্যালোভেরা জেল পায়ে মেখে নিন। ভালো করে পায়ের পাতা থেকে শুরু করে আঙুলের ফাঁকে মাখুন এই জেল। তবেই ভালো থাকতে পারবেন।

ভালো নেলপলিশ- নেলপলিশ পরতেই পারেন। তবে সেই নেলপলিশ হতে হবে ভালো মানের। খারাপ মানের নেলপলিশ মাখলে পায়ে অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই ভালো মানের নেলপলিশ মাখুন। এতে নখ থাকবে ভালো। পাশাপাশি নখ দেখতেও হবে সুন্দর।

অন্যের জুতা ব্যবহার নয়- জুতার ব্যাপারে আমাদের বেশি যত্ন নেই। তাই যার তার জুতা পায়ে গলিয়ে নিতে আমাদের মনে বিন্দুমাত্র সংশয় কাজ করে না। যদিও এভাবে যেকোনো জুতা পরতে শুরু করলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হতে হবে সচেতন। অন্যের জুতা ব্যবহার নয় একেবারেই।

পায়ে ঘাম জমে না- পায়ে অনেকেরই ঘাম হয়। এবার গরমে পায়ে বেশি ঘাম হলে সেখানে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। এর থেকে পায়ের গন্ধ থেকে শুরু করে বিভিন্ন সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। তাই পায়ে বেশি ঘাম হতে দেবেন না। ঘাম হওয়ার পর যত শীঘ্র সম্ভব মুছে নিন।

টাইট জুতা নয়- জুতা টাইট পরতে ভালোবাসেন অনেকে। তবে এই সময়টায় টাইট জুতা পড়লে সমস্যা বাড়ার আশঙ্কাই থাকে বেশি। হতে পারে ফোসকা, চুলকানির মতো সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই সময়টায় টাইট জুতা পরতে হবে।

ইসি 
 

আরও পড়ুন

আরও
               
         
close