শীতে পুরুষের জন্যও জরুরি পেডিকিউর
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

শীতে পুরুষের জন্যও জরুরি পেডিকিউর

পরিবর্তন ডেস্ক ১:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২

শীতে পুরুষের জন্যও জরুরি পেডিকিউর
পেডিকিউর কথাটা শুনলেই প্রথমে মাথায় চলে আসে একটা চকচকে বিউটি পার্লারের কথা এবং সেটি অবশ্যই মহিলাদের জন্য। তবে পুরুষের জন্য বহু পার্লার রয়েছে যেখানে পেডিকিউরের যথাযথ ব্যবস্থা থাকে। পেডিকিউর শুধুমাত্র মহিলাদের জন্য নয়, পুরুষদের জন্যও সমানভাবে জরুরি।
কেনো করবেন পেডিকিউর 
নিজের পা দুটো খুব সুন্দর থাকুক, অনেক পুরুষই চান। তাই অনেকেই পা সুন্দর করতে পেডিকিউরকে বেছে নেন। বিশেষ করে শীতকালে, প্রায়শই পায়ের যত্ন না নেওয়ার ফলে শুষ্ক এবং মৃত ত্বকের কারণে পায়ের নখে ইনফেকশন কিংবা পায়ে দুর্গন্ধ হতে পারে। তবে বেশিরভাগ পুরুষরা তাদের পায়ের পরিচ্ছন্নতার দিকে বিশেষ মনোযোগ দেন না।

পেডিকিউরের সাথে পা ম্যাসাজ, নখ কাটা এবং ত্বকের মৃত কোষ পরিষ্কার করা ইত্যাদি জড়িত। পেডিকিউর পাকে পরিষ্কার এবং সুন্দর করে তোলে। তবে এই পেডিকিউরের জন্য বড় বড় পার্লারে গিয়ে বেশি সময় দেওয়ার প্রয়োজন নেই। আপনি বাড়িতে বসেই সামান্য কয়েকটি টিপসের মাধ্যমে নিজের পা দুটি খুব সুন্দর করে তুলতে পারবেন। শুধুমাত্র মাঝে মাঝে অফিস থেকে ফেরার পর নিজের মতো করে একটু সময় বার করে রাখবেন। গান শুনতে শুনতে কিংবা টিভিতে নিউজ দেখতে দেখতেই আপনি কাজটি করতে পারেন।

বাড়িতে পেডিকিউর করতে যা প্রয়োজন
একটি বড় পাত্র, নখ কাটার যন্ত্র, একটি পিউমিস পাথর, একটি ছোট তোয়ালে, সামান্য শ্যাম্পু এবং ফুট ক্রিম

কীভাবে করবেন পেডিকিউর ?
পেডিকিউর করার জন্য ওয়াশরুম একটি ভালো জায়গা হতে পারে। তবে এটি ছাড়াও, আপনি একটি বড় বারান্দায় বা বাড়ির ছাদেও আরামে বসে পেডিকিউর করতে পারেন। যেহেতু আপনি এই প্রক্রিয়ায় আপনার পা ধুচ্ছেন, তাই ঘরের বাইরে করার চেষ্টা করবেন।

প্রথমে বড় পাত্রে হালকা গরম পানি ভরে নিন, তারপর তাতে পা ডুবিয়ে বসুন। আপনার পা এভাবে ১০ মিনিট রাখুন। ১০ মিনিটের জন্য আপনার পা পানিতে ভিজিয়ে রাখলে আপনার ত্বকের ছিদ্রগুলো আলগা হয়ে যাবে৷ আপনি এই পানিতে ল্যাভেন্ডার বা ইউক্যালিপটাস তেলের মতো অপরিহার্য তেলও ব্যবহার করতে পারেন৷ এটি আপনার পাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল সুরক্ষা দেবে। পাশাপাশি এই জলে একটু শ্যাম্পু মিশিয়ে নেবেন।

পা পানিতে ভিজিয়ে রাখলে পায়ের মরা চামড়া উঠে যায়। তারপরে আপনি আপনার পায়ের নীচে, বিশেষ করে হিল, একটি পিউমিস স্টোন দিয়ে ঘষুন। পরিষ্কার করার সময় নখ এবং আশেপাশের ময়লা আস্তে আস্তে পরিষ্কার করুন। এর ফলে আপনার পায়ের মরা চামড়াও দূর হয়ে যায়, যার কারণে নোংরা পায়ে অনেক ধরণের ব্যাকটেরিয়ার জন্ম নেয়।

অনেক সময় দেখা যায় পুরুষরা হাতের নখ কাটলেও পায়ের নখ কাটতে অলসতা দেখায়, তাই এই সময়ে আপনি আরামে পায়ের নখ কাটতে পারেন। আপনার পা স্ক্রাব করার পরে, আপনার নখ ক্লিপ করুন এবং ফাইল করুন। উষ্ণ পানিতে ভিজিয়ে রাখার কারণে আপনার নখ নরম হয়ে যাবে এবং সহজেই কাটতে পারবেন। এই প্রক্রিয়ার পরে, পা ভালোভাবে মুছুন এবং একটি ভাল ফুট ক্রিম লাগিয়ে পা ঢেকে দিন।

ইসি

 

আরও পড়ুন

আরও
               
         
close