শীতে রুক্ষ শুষ্ক চুলের যত্নে ধনিয়াপাতা
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

শীতে রুক্ষ শুষ্ক চুলের যত্নে ধনিয়াপাতা

পরিবর্তন ডেস্ক ১:১৯ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

শীতে রুক্ষ শুষ্ক চুলের যত্নে ধনিয়াপাতা
শীতের সবচেয়ে পরিচিত হার্বগুলোর মধ্যে ধনিয়াপাতা বেশ জনপ্রিয়। আর যেকোনো রান্নার স্বাদ বাড়াতে এটি একাই একশো। তবে আজ রান্না নয়। শীতে রুক্ষ শুষ্ক চুল বাগে আনতে বেছে নিন ধনিয়াপাতা হেয়ার মাস্ক। ভিটামিন কে, ভিটামিন ই এবং ভিটামিন এ সমৃদ্ধ ধনিয়াপাতা চুলের বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি চুলের রুক্ষ শুষ্ক ভাব দূর করে চুলকে নরম ও ঘন করে তোলে। চুলের দ্রুত বৃদ্ধি ঘটায়।

ধনে পাতার মাস্ক-
ধনিয়াপাতা য় রয়েছে ভিটামিন ই, কে, এ-এর মতো পুষ্টিগুন যা চুলে খাদ্য জোগায় ও চুল ঘন, সুন্দর লম্বা করে তোলে। তাই বাজার চলতি ক্যামিক্যাল যুক্ত পণ্য ছেড়ে বেছে এই ঘরোয়া ধনিয়া প্যাক। বানানোর জন্য সবার প্রথম চুলের লেন্থ বুঝে এক ধনিয়াপাতা নিয়ে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। এক্ষেত্রে চুল ধোয়ার জন্য মাইল্ড শ্যাম্পু বেছে নিন।

ধনে পাতার রস-
প্যাক বানানোর ঝক্কি থেকে রেহাই পেতে ধনে পাতার রসও বেছে নিতে পারেন। আর এই রস বানিয়ে ফ্রিজে ৬-৭ দিন রেখে দিন নষ্ট হওয়ার চিন্তা ছাড়াই। এক্ষেত্রেও প্রয়োজন মতো ধনিয়াপাতা নিয়ে তাতে কিছুটা পানি দিয়ে বেটে রস বের করে নিন। যা চুলে ও স্ক্যাল্পে ৩০-৪০ লাগিয়ে রাখার পর ধুয়ে নিন মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে। সপ্তাহে ২-৩ দিন এর ব্যবহারে চুল থাকবে নরম, সিল্কি। পাশাপাশি চুলের বৃদ্ধিও হবে খুব দ্রুত।

অ্যালোভেরা ও ধনিয়াপাতার হেয়ার মাস্ক-
ত্বক ও চুলের যাবতীয় সমস্যা সমাধানে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। তাই এর সাথে ধনে পাতার গুন পেতে বানিয়ে নিন এই প্যাক। যা চুল পড়া কমাবে পাশাপাশি চুল নরম রাখবে। সেক্ষেত্রে প্রথমে অ্যালোভেরার জেলের সাথে সমপরিমান ধনিয়াপাতা বাটা মিশিয়ে স্মুথ পেস্ট বানিয়ে নিন। এবার সেই মিশ্রণ সমস্ত চুলে ভালো করে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে প্লেন পানি দিয়ে ধুয়ে নিন। প্রয়োজনে শ্যাম্পুও করতে পারেন।

মুলতানি মাটি ও ধনিয়াপাতার হেয়ার মাস্ক-
মুলতানি মাটি ত্বকের পাশাপাশি চুলের যত্নেও কার্যকরী। তাই মুলতানি মাটি ও ধনিয়াপাতার এই প্যাকের ব্যবহার চুলকে নরম, ঘন ও লম্বা করতে সাহায্য করে। তাই চুলের যত্নে সপ্তাহে একবার বেছে নিন এই প্যাক। বানানোর জন্য সমপরিমান ধনিয়াপাতা বাটা ও মুলতানি মাটির গুঁড়ানিন। তারপর ভালো করে মিশিয়ে একটা স্মুথ পেস্ট বানিয়ে পুরো চুলে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

ইসি
 

আরও পড়ুন

আরও