পূজার আগে চুলের যত্নে কেরাটিন ট্রিটমেন্ট
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

পূজার আগে চুলের যত্নে কেরাটিন ট্রিটমেন্ট

পরিবর্তন ডেস্ক ১১:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২১

পূজার আগে চুলের যত্নে কেরাটিন ট্রিটমেন্ট
পুজার আগে সকলেই নিজেকে নতুন করে সাজাতে চায়। পুজায় নতুন সাজগোজের সঙ্গে নতুন একটা হেয়ার কাটও চাই। মেক ওভারের জন্যে হেয়ার কাট একটা বড় অংশ। হেয়ার স্টাইলের উপর নির্ভর করে ব্যক্তিত্বও। শাড়ি কিংবা ড্রেসে যে সুন্দর ভাবে সাজবেন তা কিন্তু পুরোপুরি মাটি হয়ে যায় যদি না হেয়ার স্টাইল ঠিক থাকে। এছাড়াও বর্তমানে দূষণ যেভাবে বেড়েছে তার প্রভাবে চুল পড়ছে সকলের। বিনা কারণে চুল ঝরে যাচ্ছে এই অভিযোগটা প্রত্যেকের। সেই সঙ্গে জলের মনানও খারাপ হয়েছে। ফলে একদিন অন্তর শ্যাম্পু সকলকেই করতে হয়। মাথায় সময়মতো তেলও দেওয়া হয় না। এসবের জন্যই কিন্তু মাঝে মধ্যে চুলের ট্রিটমেন্ট প্রয়োজন।

আজকাল লুক নিয়ে এক্সপেরিমেন্ট করতে সকলেই ভালোবাসেন। তাই মাঝে মধ্যেই চুলে স্ট্রেটনার চালান। এতে কিন্তু চুলের ক্ষতি হয়। কিন্তু পার্লারে গিয়ে শুধু স্ট্রেটনিং করলেই হয় না। সেই সঙ্গে চুলের স্বাস্থ্যও বজায় রাখা জরুরি। এই কারণেই অনেকে কেরাটিন ট্রিটমেন্ট করায়। কেরাটিন হল চুলের খাদ্য। ফলে চুলের প্রাকৃতিক ঔজ্বল্য বজায় রাখতেও সাহায্য করে কেরাটিন।
  
কেরাটিন হল চুলের মধ্যেই থাকা একপ্রকার প্রাকৃতিক প্রোটিন। সঠিকভাবে চুলের যত্ন না নিলে কিন্তু এই কেরাটিন নষ্ট হয়ে যায়। এছাড়াও দূষণে চুলের খুবই ক্ষতি হয়। চুলে অতিরিক্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করা, অতিরিক্ত মাত্রায় ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার করার ফলে চুলে একটু একটু করে এই প্রোটিনের অভাব দেখা দেয়। আর এই কারণে বাইরে থেকে চুলের প্রোটিনের যোগান দেওয়া খুবই জরুরি।

চুলে কেরাটিন ট্রিটমেন্ট করার জন্য ফরম্যালডিহাইড কেমিক্যাল (Formaldehyde)এর সঙ্গে কন্ডিশনার এবং কেরাটিন হেয়ার প্রোটিন মিশিয়ে ব্যবহার করা হয়। এই ফর্মুলা চুলের ড্যামেজ কন্ট্রোলে বিশেষভাবে সাহায্য করে।

কেরাটিন ট্রিটমেন্টে চুলের একটা প্রাকৃতিক স্ট্রেট লুক আসে, তার ফলে আপনাকে আলাদা করে চুলে স্ট্রেটনিং করার প্রয়োজন পড়ে না। তবে যাঁরা স্ট্রেটনিং করিয়েছেন তাদের অন্তত ৬ মাস পর একটা কেরাটিন ট্রিটমেন্ট করানো দরকার।

ইসি
 

আরও পড়ুন

আরও