দেশের বাইরে ৯ কেন্দ্রে ৯৫.৬৭ শতাংশ পাস
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯

>

দেশের বাইরে ৯ কেন্দ্রে ৯৫.৬৭ শতাংশ পাস

পরিবর্তন ডেস্ক ২:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২১

দেশের বাইরে ৯ কেন্দ্রে ৯৫.৬৭ শতাংশ পাস
দেশের বাইরের ৯ কেন্দ্রে অংশ নেওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার্থীদের মধ্যে ৯৫ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

গতবারের চেয়ে এবারে পাসের হার ১ দশমিক ০৩ শতাংশ বেড়েছে। তবে কতজন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, তা জানানো হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন। পরে শিক্ষামন্ত্রী দীপু মনি বিস্তারিত ফল প্রকাশ করেন।

গত বছর বিদেশের কেন্দ্রে ৯৪ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করছিল। সেই হিসাবে এবার বিদেশ কেন্দ্রে পাসের হার বেড়েছে ১ দশমিক ০৩ শতাংশ পয়েন্ট।

এবার দেশের বাইরে রিয়াদ, জেদ্দা, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, সাহাম ও গ্রিসের এথেন্স কেন্দ্রে ৪১৬ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৩৯৮ জন পাস করেছে। প্রবাসের ৯ কেন্দ্রের মধ্যে চারটি কেন্দ্রে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

মাধ্যমিক ও সমমানে এবার সব মিলিয়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

করোনা পরিস্থিতির কারণে এবার শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।  বাংলা, ইংরেজি ও গণিতের মতো আবশ্যিক বিষয়ে জেএসসির ফলের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।

সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। কিন্তু করোনার কারণে নির্দিষ্ট সময়ের প্রায় ৮ মাস পর নভেম্বরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল শিক্ষার্থীরা স্কুল ও মাদ্রাসা থেকে জানতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএস এবং অনলাইনে সার্চ করেও জানা যাবে ফল।

যেভাবে জানবেন ফল 

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে সংশ্লিষ্ট বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এর পর স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর (২০২১) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। যেমন: ঢাকা বোর্ডের ক্ষেত্রে: SSC স্পেস DHA স্পেস ১২৩৪৫৬ (রোল) স্পেস ২০২১ পাঠিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য SSC এর স্থলে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। যেমন: Dakhil স্পেস MAD স্পেস ১২৩৪৫৬ স্পেস ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

অনলাইনে যেভাবে: www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

এইচআর
 

আরও পড়ুন

আরও
               
         
close