আইসিটি: জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

আইসিটি: জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন

পরিবর্তন ডেস্ক ১১:৪৪ পূর্বাহ্ণ, এপ্রিল ০৯, ২০১৮

আইসিটি: জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন

প্রশ্ন : বায়োমেট্রিকস পদ্ধতি কী?

উত্তর : বায়োমেট্রিকস হচ্ছে জীববিদ্যার একটি অগ্রসর শাখা, যা মানুষের বায়োলজিক্যাল বৈশিষ্ট্য পরিমাপ করায় সাহায্য করে। প্রতিটি মানুষের যে অনন্য বৈশিষ্ট্য আছে, তাকে খুঁজে বের করা এবং প্রতিটি মানুষকে সেই বৈশিষ্ট্যের আলোকে পৃথক পৃথকভাবে চিহ্নিত করার পদ্ধতিকেই বায়োমেট্রিকস পদ্ধতি বলা হয়।    

প্রশ্ন : ‘হ্যাকিং নীতিহীন কাজ’- ব্যাখ্যা কর।  

উত্তর : অন্যের ডাটা অনুমতি ছাড়া সংগ্রহ করাকেই বলা হয় হ্যাকিং। যে কোনো মানুষের তৈরি করা তথ্য অথবা প্রোগ্রামের সোর্স কোড বিনা অনুমতিতে গ্রহণ করা উচিত নয়। তাই বলা যায় ‘হ্যাকিং নীতিহীন কাজ’।

প্রশ্ন : কম্পিউটার নেটওয়ার্ক কী?

উত্তর : কম্পিউটার থেকে কম্পিউটারে উপাত্ত স্থানান্তরের প্রক্রিয়াকে কম্পিউটার নেটওয়ার্ক বলে। কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম প্রচলনের ফলে ডাটা প্রসেসিংয়ের গতি বৃদ্ধি পেয়েছে, তথ্য আদান-প্রদানের নির্ভরশীলতা বেড়েছে।

প্রশ্ন : হাব ও সুইচের মধ্যে তুলনা কর।

উত্তর : কম্পিউটার নেটওয়ার্কের অন্তর্ভুক্ত দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে সংযোগকারী ডিভাইসকে বলা হয় হাব। অন্যদিকে রাউটার হচ্ছে ইন্টারনেট ওয়ার্কিংয়ে ব্যবহৃত এক ধরনের ডিভাইস। হাবের মাধ্যমে সংযোগ স্থাপনের ক্ষেত্রে মাধ্যমের ভেতরে সিগন্যাল জ্যাম হতে পারে, কিন্তু রাউটারের মাধ্যমে সংযোগ স্থাপনের ক্ষেত্রে মাধ্যমের ভেতরে সিগন্যাল জ্যাম হওয়ার আশঙ্কা থাকে না। হাবের দাম তুলনামূলকভাবে কম, কিন্তু রাউটারের দাম তুলনামূলকভাবে বেশি।

প্রশ্ন : সংখ্যা পদ্ধতি বলতে কী বোঝো?

উত্তর : যে পদ্ধতিতে সংখ্যা গণনা করা হয়, তাকে সংখ্যা পদ্ধতি বলা হয়। অর্থাৎ সংখ্যা প্রকাশ করার জন্য ব্যবহৃত পদ্ধতিকে সংখ্যা পদ্ধতি বলা হয়।

প্রশ্ন : ‘সংখ্যা প্রকাশের ক্ষেত্রে ভিত্তি উল্লেখের প্রয়োজন রয়েছে’- ব্যাখ্যা কর।

উত্তর : সংখ্যা পদ্ধতির মৌলিক চিহ্ন বা অঙ্ক নির্দেশক সংখ্যাকে সংখ্যা পদ্ধতির বেস বলা হয়। যেমন- দশমিক সংখ্যা পদ্ধতির বেস ১০, বাইনারি সংখ্যা পদ্ধতির বেস দুই, অকট্যাল সংখ্যা পদ্ধতির বেস আট ইত্যাদি। সংখ্যা প্রকাশের ক্ষেত্রে ভিত্তি উল্লেখ না করলে একই সংখ্যা একাধিক সংখ্যা পদ্ধতির হতে পারে। যেমন- ১০১ সংখ্যাটি বাইনারি, অক্টাল, ডেসিমেল, এমনকি হেক্সাডেসিমেলেরও হতে পারে। কারণ উল্লিখিত সব পদ্ধতিতেই ০ এবং ১-এর ব্যবহার রয়েছে।

প্রশ্ন : মৌলিক গেইট কী?

উত্তর : ডিজিটাল ইলেকট্রনিক পদ্ধতি বাস্তবায়নের জন্য যেসব গেইট মূলত ব্যবহৃত হয়, যাতে এক বা একাধিক ইনপুট লাইন থাকে এবং একটি মাত্র আউটপুট লাইন থাকে, তাদের মৌলিক গেইট বলা হয়। মৌলিক গেইট তিন প্রকার। যথাÑঅ্যান্ড গেইট, অর গেইট এবং নট গেইট।

প্রশ্ন : যৌগিক গেইট কী?

উত্তর :  কতগুলো মৌলিক গেইটের সমন্বয়ে গঠিত গেইটকেই যৌগিক গেইট বলা হয়। অর্থাৎ যে কোনো যৌগিক গেইটকে ভাঙলেই একাধিক মৌলিক গেইট পাওয়া যাবে। তাই বলা যায়, সব যৌগিক গেইটই মৌলিক গেইট দ্বারা বাস্তবায়ন সম্ভব।

প্রশ্ন : ওয়েবসাইট হোস্টিং কী?

উত্তর : যে কোনো ওয়েবসাইট ডিজাইনের পর তার জন্য একটি ডোমেইন অ্যাড্রেস সংগ্রহের পর তা ইন্টারনেটে পোস্ট অথবা পাবলিশ করার পদ্ধতিকে বলা হয় ওয়েবসাইট হোস্টিং। অর্থাৎ যে কোনো ওয়েবসাইট ডিজাইনের পর নির্ধারিত বার্ষিক ফি প্রদানের মাধ্যমে সার্ভার নির্বাচন, ফাইল সাইজ এবং ব্যান্ডউইথ উল্লেখ করে ওয়েবসাইটটি আপলোড করার পদ্ধতিই ওয়েবসাইট হোস্টিং।

প্রশ্ন : কুয়েরি ভাষা কী?

উত্তর :  ডাটা বেইসে জমাকৃত রেকর্ড থেকে শর্ত সাপেক্ষে অনুসন্ধান করার প্রক্রিয়াকে বলা হয় কুয়েরি। যে ভাষা ব্যবহার করে অনুসন্ধানের কাজ করা হয়, তাদের কুয়েরি ভাষা বলা হয়। নিম্নে কয়েকটি কুয়েরি ভাষার নাম দেওয়া হলো :

১) QBE (Query By Example)

২) QUEL (Query Language)

৩) SQL (Structured Query Language)

প্রশ্ন : রেকর্ড ফিল্ডের ওপর নির্ভরশীল- ব্যাখ্যা কর।

উত্তর :  কতগুলো অক্ষরের সমষ্টিকে বলা হয় ফিল্ড, কতগুলো ফিল্ডের সমষ্টিকে বলা হয় রেকর্ড। তাই বলা যায়, রেকর্ড ফিল্ডের ওপর নির্ভরশীল। রেকর্ডে অন্তর্ভুক্ত ডাটাগুলো বিভিন্ন ধরনের হতে পারে।

 

শিক্ষাঙ্গন: আরও পড়ুন

আরও