কোটি টাকার শিল্পকর্ম খেয়ে ফেললেন দর্শনার্থী!
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

কোটি টাকার শিল্পকর্ম খেয়ে ফেললেন দর্শনার্থী!

পরিবর্তন ডেস্ক ২:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০২০

কোটি টাকার শিল্পকর্ম খেয়ে ফেললেন দর্শনার্থী!
কোনো শিল্পকর্ম দেখলেই আপনাকে সেটার অর্থ বুঝতে হবে সেটার কোনো নিয়ম নেই। শিল্পী তার মনের ভাব প্রকাশ করবে তার শিল্পকর্মে সেটার মূল অর্থ না বুঝলেও আপনি বুঝে নিবেন আপনার মতো। ঠিক তেমনই চলছে একটি শিল্প প্রদর্শনী। চারদিকে বইয়ের স্তুপের মধ্যে একটি কলা টেপ দিয়ে আটকানো রয়েছে দেয়ালে। প্রথমবার কলাটি দেখে বিভ্রান্ত হওয়াই স্বাভাবিক। আসলেই এটা একটি শিল্লপকর্ম। হ্যাঁ, এই ধরনের শিল্পকে বলা হয় এবস্ট্রাক্ট আর্ট।

আসলে মানুষ বাস্তব জীবনে কী বিষয়কে মূল্য দেয় আর কী বিষয়কে মূল্যহীন মনে করে তা বোঝাতেই শিল্পী তৈরি করেছিলেন এই শিল্প, এমনকি প্রদর্শনীতে বিক্রিও হয়েছে এই টেপ আটকানো কলাটি। আর্ট গ্যালারিতে গিয়ে ডেভিড ডাটুনা নামের এক পারফরমেন্স আর্টিস্ট দেয়ালে স্কচ টেপ দিয়ে সাঁটা ওই কলাটি টেনে খুলে তা ছিলে খেয়ে ফেলেন।

এরপর ইনস্টাগ্রামে ডাটুনা লিখেন, এটা আমার একটি পারফরমেন্স আর্ট। আমি মৌরিজিও কাটেলানের শিল্পকর্মের একজন ভক্ত। তার এই কাজটি আমার খুবই ভালো লেগেছে। খুবই সুস্বাদু।

দেওয়ালের মধ্যে কলাটি রাখা হয়েছিল আর্ট বাসেল মিয়ামি বিচ নামের একটি আর্ট শো-তে। বিখ্যাত ইতালীয় শিল্পী মাউরিজিও ক্যাটেলান পরিকল্পনা করেছিলেন এই আর্টের। নাম দিয়েছিলেন ‘কমেডিয়ান’। এই আর্টের জন্য ব্যবহৃত কলা মিয়ামির একটি মুদি দোকান থেকে কেনা হয়েছিল বলে জানা গেছে। কলার এই শিল্পকর্ম মিয়ামিতে বিক্রি হয়েছে এক লাখ ২০ হাজার ডলারে। যা আমাদের মুদ্রায় ১ কোটি টাকারও বেশি।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও