ভানুর জন্মশতবার্ষিকীতে ‘ভুবনময় ভানু’
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

ভানুর জন্মশতবার্ষিকীতে ‘ভুবনময় ভানু’

পরিবর্তন ডেস্ক ১১:৪৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

ভানুর জন্মশতবার্ষিকীতে ‘ভুবনময় ভানু’
এক দিকে সৌমিত্র চট্টোপাধ্যায়। অন্য দিকে উত্তমকুমার। সেই সময়ে অভিনয় জগতে কত মহান প্রতিভা যে ছড়িয়ে ছিটিয়ে ছিল, তার ইয়ত্তা নেই। কিন্তু দুই মহানায়কের জ্যোতিতে তারা যেন একটু অন্ধকারে চলে গিয়েছেন। এই তালিকার অন্যতম ছিলেন অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়। ১০০ বছর বয়স হল সেই প্রতিভার। তিনি এখন না থাকলেও তার জন্মশতবার্ষিকী উদযাপন করার অবকাশ তো রয়েইছে।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পালন হল ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। তার সম্মানে তার কর্মজীবন এবং ব্যক্তিজীবনে আলো ফেললেন প্রবাসী বাঙালিরা। তৈরি হল তথ্যচিত্র ‘ভুবনময় ভানু’। রবীন্দ্রসদনের বড় পর্দায় দেখানো হল এই ছবি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলার বিশিষ্টজনেরা। পরিচালক সুদেষ্ণা রায়, অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়, সাহেব চট্টোপাধ্যায়, সৈকত মিত্র, পরিচালক প্রেমেন্দু বিকাশ চাকি, হরনাথ চক্রবর্তী প্রমুখ।

ভানু বন্দ্যোপাধ্যায়ের শৈশবকাল থেকে শুরু করে কর্মজীবন— তার স্মৃতিচারণ করা হল তথ্যচিত্রে। ছবিতে কথা বলেছেন ভানু বন্দ্যোপাধ্যায়ের পরিবারের মানুষজন, অভিনেতা অপর্ণা সেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, রঞ্জিত মল্লিক, শুভাশিস মুখোপাধ্যায়, চণ্ডী লাহিড়ি, অশোক রায়, সাহেব চট্টোপাধ্যায়, প্রেমেন্দু বিকাশ চাকি প্রমুখ। তাদের মধ্যে বেশির ভাগ মানুষই হয় অভিনেতা ভানুকে চিনতেন, আর নয়তো ব্যক্তিমানুষটিকে জানতেন। ভানুর বিভিন্ন ছবির ক্লিপিংও রয়েছে তথ্যচিত্রে।

লস এঞ্জেলস-এর প্রবাসী বাঙালি বাবলি চক্রবর্তীর মস্তিষ্কপ্রসূত এই তথ্যচিত্রের সমগ্র দায়িত্ব নিয়েছিলেন মার্কিন চলচ্চিত্র কমিটি ‘এলএ উৎসব’-এর সদস্যরা। তাদের তত্ত্বাবধানেই এই তথ্যচিত্রটি রূপায়িত হয়েছে। কলকাতা এবং লস এঞ্জেলস-এর মধ্যে এই যোগসাধনের কাজটি করেছেন শিল্প নির্দেশক অমিত চট্টোপাধ্যায়।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও