আজ মামুনুর রশী‌দের ১৮তম জন্ম‌দিন!
Back to Top

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২২ চৈত্র ১৪২৬

আজ মামুনুর রশী‌দের ১৮তম জন্ম‌দিন!

পরিবর্তন ডেস্ক ২:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০২০

আজ মামুনুর রশী‌দের ১৮তম জন্ম‌দিন!

মামুনুর রশীদ বাংলাদেশের একজন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ তিনি। দেশের সাংস্কৃতিক অঙ্গনকে যারা সবসময় এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখেছেন, তাদের মধ্যে অন্যতম একজন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন এই অভিনেতা। ৭২ বছর বয়সে পা রাখলেও আজ তার ১৮তম জন্মদিন। ২৯ ফেব্রুয়া‌রি জন্মগ্রহণ করার কারণে চার বছর অন্তর আসে ‌তার জন্ম‌দিন। সে হি‌সাবে এবার তার ১৮তম জন্ম‌দিবস।

প্রখ্যাত এই নাটব্যক্তিত্ব ১৯৬৭ সালে তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাথে।

নিজের জন্মদিন নিয়ে এই অভিনেতার মতামত হলো, চার বছর পরপর জন্মদিন আসার কারণে জন্মদিনের আনন্দ না পাওয়ার যে আক্ষেপ সেটি অনন্য হয়ে আসে যখন জন্মদিন পাই। ভক্তদের ভালোবাসায় ও দোয়া তার একান্তকাম্য বলে তিনি মনে করেন।

প্রখ্যাত এই অভিনেতা কাছে মনে হয়, বৃদ্ধদের তালিকায় চলে যাওয়ার পরো জন্মদিনে তিনি এখনো তরুণ। বয়স ৭২বছর, কিন্তু জন্মদিন উদযাপিত হচ্ছে তার মাত্র ১৮তম।

মামুনুর রশীদ একজন প্রখ্যাত বাংলাদেশি নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক। এই নাট্যজ‌নের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হ‌য়ে‌ছে ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শিরোনামের উৎসব।

আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসবে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা হচ্ছে। ২৭ ফেব্রুয়ারি বিকেল সাড়ে চারটায় একাডেমির নন্দনমঞ্চে সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়।

আজ ২৯ ফেব্রুয়ারি সন্ধ্যা সোয়া সাতটায় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের নতুন প্রযোজনা ‘ফেসবুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। ১ মার্চ একই নাটকের দ্বিতীয় প্রদর্শনী হবে।

২ মার্চ জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে মামুনুর রশীদের রচনা ও ফয়েজ জহিরের নির্দেশনায় বাঙলা থিয়েটারের প্রযোজনা ‘চে’র সাইকেল’। ৩ মার্চ জাতীয় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘সংক্রান্তি’ নাটকের প্রদর্শনীর মধ্য দিয়ে উৎসবের সমাপনী হবে।

এসকে

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও