সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই

পরিবর্তন ডেস্ক ৪:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯

সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই

সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই। রোববার রাত ১০টার দিকে নিজ বাসায় অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি।

তারপর তাকে দ্রুত রাজধানীর বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাত ১১টার দিকে হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

সংগীত পরিচালক আজমির বাবু গণমাধ্যমের কাছে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

তিনি বলেন, দীর্ঘদিন থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন বাসুদেব। বাসুদেবের মরদেহ রাতেই তার জন্মস্থান চট্টগ্রামের বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হয়। সেখানেই তার শেষকৃত্য করা হবে।

বাসুদেব ঘোষের সুর করা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, ‘তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল বারোটি বছর’, ‘ঢোল ও দেহ মাদল’ প্রভৃতি।

শাশ্বত ধারার বাংলা গানের সংগীত পরিচালক হিসেবে তার বেশ সুনাম রয়েছে। দেশের পাশাপাশি ওপার বাংলায়ও তিনি সমান জনপ্রিয়তা অর্জন করেছেন।

বিশিষ্ট এ সুরস্রষ্টা এক হাজারটি দেশাত্মবোধক গান নিয়ে একটি অ্যালবামের কাজ করছিলেন। এর নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শানিত প্রাণের গান’। শোনা যায় প্রায় সাড়ে ৯শ গানের কাজ শেষ হয়েছিল। শিগগিরই তার এই কাজটি এবং সংশ্লিষ্ট ডকুমেন্ট তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ডের দফতরে জমা দেবেন বলে জানিয়েছিলেন বাসুদেব। এই কাজ অসামাপ্ত রেখেই চলে গেলেন তিনি।

এসকে/এইচআর

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও