সাকিব-হাসান-মোস্তাফিজে ১২২-এ প্যাকেট ওয়েস্ট ইন্ডিজ
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

সাকিব-হাসান-মোস্তাফিজে ১২২-এ প্যাকেট ওয়েস্ট ইন্ডিজ

পরিবর্তন প্রতিবেদক ৩:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

সাকিব-হাসান-মোস্তাফিজে ১২২-এ প্যাকেট ওয়েস্ট ইন্ডিজ
দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে শরুটা দুর্দান্তই করল বাংলাদেশ। শেষ পর্যন্ত জয়ের দেখা মিলবে কিনা, সেটা পরের হিসাব। তবে বল হাতে নতুন চেহারার অনভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়েই দিয়েছেন সাকিব আল হাসান, অভিষিক্ত হাসান মাহমুদ, মোস্তাফিজরা। এই তিনহনের তোপের মুখে সফরকারী ক্যারিবীয়রা অলআউট হয়েছে মাত্র ১২২ রানে। ১২৩ রানের সহজ লক্ষ্য তাড়া করে জয়ের স্বপ্নটা দেখতেই পারছে তামিমের বাংলাদেশ।

বাংলাদেশ মিরপুরের শেরে বাংলায় বাংলাদেশ ম্যাচটা খেলতে নেমেছে একজনকে অভিষেকের ক্যাপ পরিয়ে। দেশের ১৩৪তম ক্রিকেটার হিসেবে এ ম্যাচেই অভিষেক হয়েছে তরুণ পেস বোলার হাসান মাহমুদের। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে একযুগে অভিষেক হয়েছে ৬ জনের। করোনার কারণে ক্যারিবীয় দলের বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড় বাংলাদেশ সফরে আসেনি।

কয়েকজন আগেই অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট লিগ বিগ ব্যাসে নাম রেজিস্ট্রি করায় আসেননি। ফলে ক্যারিবীয়রা বাংলাদেশে এসেছে নতুন খেলোয়াড়দের সমন্বয়ে প্রায় নতুন এক দল নিয়ে। যে দলটিকে কেউ কেউ বি দলে হিসেবেও আখ্যা দিচ্ছে। এক ম্যাচে ৬ জনের অভিষেক সে কথাই বলছে।

তবে তাতে বাংলাদেশের কিছু যায় আসে না। বরং তামিমের দলের জন্য প্রধান কাজ যেটা, সেটি ভালোভাবেই শুরু হয়েছে। অনভিজ্ঞ ক্যারিবীয়দের ধ্বংসযজ্ঞে পরিণত করার কাজটা শুরু করেন মোস্তাফিজ। ম্যাচে হঠাৎ নামা বৃষ্টির আগে-পরে মিলিয়ে ক্যারিবীয়দের দুই ওপেনারকেই প্যাভিলিয়নে পাঠান মোস্তাফিজ। তার তোপের মুখে ২৪ রানের মধ্যেই দুই ওপেনারকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর বল হাতে আক্রমণে আসেন সাকিব।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরাটা রঙিন করতে সাকিব নিজের প্রথম ওভারেই তুলে নেন উইকেট। সেই ধারাবাহিকতা ধরে রেখে পরে আরও ৩টি উইকেট নিয়েছেণ সব মিলে ম্যাচে ৭.২ ওভারে মাত্র ৮ রান দিয়ে সাকিব নিয়েছেন ৪ উইকেট। মোস্তাফিজ-সাকিব মিলে ক্যারিবীয়দের ব্যাটিংয়ের মেরদণ্ড ভেঙে দেন। পরে অভিষিক্ত হাসান মাহমুদ নিজের অভিষেক রাঙাতে কেটে দিয়েছেন ক্যারিবীয় ব্যাটিংয়ের লেজটুকু। তিনি ৬ ওভারে ২৮ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। একটা দলকে গুঁড়িয়ে দিতে আর কি লাগে! এই তিনজনের সঙ্গে উইকেট উৎসব করেছেন মেহেদী হাসান মিরাজও। তিনি নিয়েছেন একটি উইকেট।

মোস্তাফিজ-সাকিবের তোপে ৫৬ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলা ওয়েস্ট ইন্ডিজ ষষ্ঠ উইকেটে চেষ্টা করেছিল ঘুরে দাঁড়ানোর। অভিষিক্ত কাইল মেয়ার্স ও রোভমান পাওয়েল মিলে ষষ্ঠ উইকেটে ৫৯ রানের জুটিও গড়েন। কিন্তু এই জুটিকে আর বাড়তে দেন অভিষিক্ত হাসান মাহমুদ। ২৮ রান করা পাওয়েলকে আউট করার মধ্যদিয়ে এই জুটি ভাঙেন তিনি। সঙ্গে সঙ্গেই মেতে উঠেন নিজের প্রথম আন্তর্জাতিক উইকেট প্রাপ্তির উদযাপনে।

পাওয়েলকে ঠিক আউট করার পরের বলেই আবার রেমন রেইফারকে আউট করেন হাসান মাহমুদ। পরপর দুই বলে দুই উইকেট নিয়ে হাসান অভিষেকেই জাগিয়ে তুলেন হ্যাটট্রিক সম্ভাবনা। কিন্তু তার হ্যাটট্রিক স্বপ্ন পূরণ হেত দেননি আলজারি জোসে্ফ। তবে হ্যাটটিক না হলেও পরে আকিল হোসেনকে বিদায় করার মাধ্যমে অভিষেকেই ৩ উইকেট তুলে নিয়েছেন তিনি।

ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেছেন অভিষিক্ত কাইল মেয়ার্স। যাকে বিদায় করেছেন মেহেদী হাসান মিরাজ। ক্যারিবীয়দের ১২২ রানে প্যাকেট করে জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে পড়েছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখার সময় ১২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বিনা উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৩ রান। মানে জয় থেকে আর মাত্র ১০০ রান দূরে তামিমের দল।

কেআর

 

আরও পড়ুন

আরও