সিডনিতে হারই দেখছে ভারত
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭

সিডনিতে হারই দেখছে ভারত

পরিবর্তন ডেস্ক ৩:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২১

সিডনিতে হারই দেখছে ভারত
বৃষ্টির কারণে প্রথম দিন শেষে অবস্থানটা বোঝা যায়নি। তবে দ্বিতীয় দিন থেকেই সিডনি টেস্টের চালকের আসনে স্বাগতিক অস্ট্রেলিয়া। তৃতীয় ও চতুর্থ দিনে নিজেদের সেই অবস্থানটা আরও মজবুত করেছে অসিরা। ফল, চতুর্থ দিন শেষে হার দেখছে সফরকারী ভারত।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩৩৮ রানের জবাবে ভারত অলআউট হয়ে যায় ২৪৪ রানে। মানে প্রথম ইনিংস অস্ট্রেলিয়ানরা পায় ৯৪ রানের লিড। এর সঙ্গে ৬ উইকেটে ৩১২ রান যোগ করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। মানে প্রথম ইনিংসে পাওয়া ৯৪ রানের লিডের সঙ্গে দ্বিতীয় ইনিংসের ৩১২ রান মিলিয়ে অস্টেুলিয়া ৪০৬ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে ভারতকে। যার অর্থ, চতুর্থ ইনিংসে (নিজেদের দ্বিতীয়) ভারতকে ৪০৭ রানের জয়ের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। এই লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান।

মানে জয় লক্ষ্য থেকে এখনো ৩০৯ রানে পিছিয়ে অজিঙ্কা রাহানের ভারত। তাদের হাতে রয়েছে ৮টি উইকেট। যার অর্থ, জিতলে হলে কাল শেষ দিনে ভারতকে করতে হবে আরও ৩০৯ রান। অস্ট্রেলিয়ার দরকার ৮টি উইকেট। চতুর্থ দিন শেষে তাই জয়ের পাল্লা অস্ট্রেলিয়ার দিকেই ঝুকে রয়েছে। কাল মন-প্রান উজাড় করে দিয়ে সেই চেষ্টা চালাবেও অসি বোলাররা। কিন্তু সফরকারী ভারত?

রাহানের দল জয় তাড়া করার বোকামিটা হয়তো কোনোভাবেই করবে না! জয়ের আশা বাদ দিয়ে ৮ উইকেট হাতে নিয়ে তারা হয়তো একটা চেষ্টাটাই চালাবে, যেকোনো মূল্যে টেস্টটা ড্র করা। রাহানেরা ড্রয়ের চেষ্টা নিশ্চিতভাবেই চালাবে, তবে কাজটা তাদের জন্য সহজ হবে বলে মনে হয় না!

প্রিথম ইনিংসে ভঅরতকে ২৪৪ রানে গুঁড়িয়ে দিয়ে তৃতীয় দিনেই ২ উইকেটে ১০৩ রান করে ফেলে অস্ট্রেলিয়া। ফলে তৃতীয় দিন শেষে তাদের লিড ছিল ১৯৭ রানের। আজ চতুর্থ দিনে তাই লিডটা দ্রুত ফুলিয়ে ফাপিয়ে নেওয়ার পথেই হাঁটে স্বাগতিকরা। মারনাস লাবুসাঙ্গে, স্টিভেন স্মিথ ও ক্যামেরন গ্রিনের ব্যাটে চড়ে সেই লক্ষ্যে সফলও তারা। এই তিনজনের হাফসেঞ্চুরিতে আজ ৪ উইকেট হারিয়ে আরও ২০৯ রান যোগ করে অস্ট্রেলিযা।

ইনিংস ঘোষণা করেছে ৬ উইকেটে ৩১২ রান করে। লাবুসাঙ্গে ৭৩, প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান স্মিথ ৮১ ও ক্যামেরন গ্রিন ৮৪ রান করেছেন। এছাড়া অধিনায়ক টিম পেইন ৫২ বলে করেছেন অপরাজিত ৩৯ রান। ভারতের বোলারদের মধ্যে নবদীপ সাইনি ও রবিচন্দ্রন অশ্বিন ২টি করে এবং জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ ১টি করে উইকেট নিয়েছেন।

টেস্টের চতুর্থ ইনিংসে ৪০৭ রান তাড়া করে জয় ছিনিয়ে আনা, অনেকটা অসম্ভবের কাছাকাছি। ১৪৩ বছরের টেস্ট ইতিহাসে এমন ঘটনা ঘটেয়েছে মাত্র বার কয়েক। তবে প্রায় অসম্ভব এই লক্ষ্য তাড়ায় ভারতের শুরুটা হয়েছিল দারুণ। রোহিত শর্মা ও শুবমান গিল উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেন ৭১ রান। ভারতের ওপেনিং জুটি অসিদের মনে একটু কাঁপনই যেন ধরিয়ে ছিল। তবে অসিদের সেই কাঁপন দূর করেছেন জস হেজলউড ও প্যাট কামিন্স। দলীয় ৭১ রানের মাথায় প্রথমে ৩১ রান করা শুবমান গিলকে ফিরিয়ে দেন হেজলউড। তার একটু পর হাফসেঞ্চুরি করা রোহিত শর্মাকে ফিরিয়ে দিয়ে উল্টো ভারতীয়দেরই ভয়ের গর্তে ঢুকিয়ে দিয়েছেন প্যাট কামিন্স।

কামিন্স ৫২ রান করা রোহিতকে প্যাভিলিয়নে পাঠিয়েছেন দলীয় ৯২ রানের মাথায়। সেখান থেকে দলকে ৯৮ পর্যন্ত নিয়ে দিন শেষ করেছেন চেতেশ্বর পুজারা ও অধিনায়ক অজিঙ্কা রাহানে। দিন শেষে পুজারা ৯ ও রাহানে ব্যাট করছেন ৪ রানে।

কেআর

 

আরও পড়ুন

আরও