আইপিএলের যত রেকর্ড
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

আইপিএলের যত রেকর্ড

পরিবর্তন ডেস্ক ১২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

আইপিএলের যত রেকর্ড
আজ মাঠে গড়াচ্ছে আইপিএলের ত্রয়োদশ আসর। বাংলাদেশ সময় রাত ৮টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। এবারের আসর অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

আসর শুরুর আগে জেনে নেয়া যাক টুর্নামেন্টের কিছু রেকর্ড—

দলের সর্বোচ্চ স্কোর: আইপিএলের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ স্কোরের রেকর্ড রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙালুরুর দখলে। বিরাট কোহলির দল ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৫ উইকেটে ২৬৩ রান করে। ২০১৬ সালে গুজরাট লায়ন্সের বিপক্ষে তাদের করা ২৪৮/৩ রান টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ২০১০ সালে রাজস্থান রয়্যালসের বিপক্ষে চেন্নাই সুপার কিংসের ২৪৬/৫ রান আছে তৃতীয় স্থানে।

সর্বনিম্ন স্কোর: সর্বোচ্চ স্কোরের পাশাপাশি সর্বনিম্ন স্কোরের রেকর্ডটিও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙালুরুর দখলে। ২০১৭ সালে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৪৯ রানে অল আউট হয়ে গিয়েছিল বিরাট কোহলিরা। এই রেকর্ডে তার পরেই আছে যথাক্রমে রাজস্থান রয়্যালস ও দিল্লি ডেয়ারডেভিলস। ২০০৯ সালে বেঙালুরুর বিপক্ষে ৫৮ রানে অল আউট হয়ে গিয়েছিল রাজস্থান। আর ২০১৭ সালে মুম্বাইর বিপক্ষে ৬৬ রান করেছিল দিল্লি।

সবচেয়ে বড় জয়: ২০১৭ সালে দিল্লির বিপক্ষে ১৪৬ রানের জয় পেয়েছিল মুম্বাই। যা টুর্নামেন্টের ইতিহাসের সবচেয়ে বড় ব্যবধানের জয়। গুজরাটের বিপক্ষে (২০১৬) সালে ১৪৪ রানে জিতে দ্বিতীয় স্থানে আছে বেঙালুরু। আর ২০০৮ সালে বেঙালুরুর বিপক্ষে কলকাতার ১৪০ রানের জয় আছে তৃতীয় স্থানে।

এক ম্যাচে সবচেয়ে বেশি এক্সট্রা: আইপিএলে এক ম্যাচে সবচেয়ে বেশি এক্সট্রা দেয়ার রেকর্ড কলকাতার দখলে। শাহরুখ খানের দলটি ২০০৮ সালে ডেকান চার্জাসের বিপক্ষে ২৮টি এক্সট্রা দিয়েছিল। এক্সট্রা রান দেয়ায় দ্বিতীয় ও তৃতীয় স্থানটি যথাক্রমে কিংস ইলেভেন পাঞ্জাব (২৭) ও চেন্নাই সুপার কিংসের (২৬)।

সবচেয় বেশি রান: আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার বিরাট কোহলি। ১২ আসর মিলিয়ে ভারত অধিনায়ক রান করেছেন ৫৪১২। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে সুরেশ রায়না (৫৩৬৮) ও রোহিত শর্মা (৪৮৯৮)।

সর্বোচ্চ স্কোর: এক ম্যাচে সর্বোচ্চ স্কোরের রেকর্ডটি অবশ্য ক্রিস গেইলের দখলে। ক্যারিবিয়ান এই ব্যাটিং দানব ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৬৬ বলে অপরাজিত ১৭৫* রান করেছিলেন। যেটি আবার আসরের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে ব্র্যান্ডন ম্যাককালাম (১৫৮*) ও বিরাট কোহলি (১৩৩*)।

সর্বোচ্চ সেঞ্চুরি: আইপিএলের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও গেইলের দখলে। সব মিলিয়ে ৬টি সেঞ্চুরি করেছেন তিনি। ৫ সেঞ্চুরি দিয়ে তার পরেই আছেন কোহলি। আর ডেভিড ওয়ার্নার করেছেন ৪টি সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার এই ওপেনার আবার টুর্নামেন্টে সবচেয়ে বেশি (৪৪) হাফ সেঞ্চুরির মালিক।

দ্রুততম হাফ সেঞ্চুরি: লোকেশ রাহুলের করা ১৪ বলে ৫১ রান আইপিএলের দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড। এর পরেই আছেন ইউসুফ পাঠান ও সুনিল নারিন। দুইজনই ১৫ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন।

সর্বোচ্চ উইকেট শিকারি: আইপিএলের সর্বোচ্চ উইকেটের মালিক লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কান এই পেসার ১২২ ম্যাচে নিয়েছেন ১৭০ উইকেট। ১৫৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অমিত মিশ্র। তৃতীয় স্থানে থাকা হরভজন সিংয়ের উইকেট সংখ্যা ১৫০।

সেরা বোলিং: আইপিএলের সেরা বোলিং ফিগারের রেকর্ড আলজারি জোসেফের। ২০১৯ সালে মুম্বাইর এই পেসার সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ৩.৪ ওভারে ১২ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট।

এছাড়া আইপিএলের সবচেয় বেশি হ্যাটট্রিক করেছেন অমিত মিশ্র। ১৪৭ ম্যাচে ৩টি হ্যাট্রিক রয়েছে তার। এক ম্যাচে ৪ বা ততোধিক উইকেট নেয়ার রেকর্ড অবশ্য সুনিল নারিনের দখলে। ক্যারিবিয়ান এই স্পিনার ১১০ ম্যাচে ৬ বার ৪ বা ততোধিক উইকেট পেয়েছেন।

পিএ

 

আরও পড়ুন

আরও