৬০০ উইকেটের চূড়ায় অ্যান্ডারসন
Back to Top

ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | ৫ আশ্বিন ১৪২৭

৬০০ উইকেটের চূড়ায় অ্যান্ডারসন

পরিবর্তন ডেস্ক ৯:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০২০

৬০০ উইকেটের চূড়ায় অ্যান্ডারসন
মঙ্গলবার টেস্ট ক্রিকেটে চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন জেমস অ্যান্ডারসন। অবশ্য তার আগের ৩ জনই ছিলেন স্পিনার। অর্থাৎ ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের চূড়া স্পর্শ করলেন ৩৮ বছর বয়সী এই ইংলিশ ক্রিকেটার।

অ্যান্ডারসনের আগে ৬০০ বা তার বেশি উইকেট পাওয়া বোলাররা হলেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওযার্ন (৭০৮) ও ভারতের অনিল কুম্বলে (৬১৯)। এই তিনজনই স্পিনার এবং এদের সবাই এখন সাবেকের তালিকায়।

সাউদাম্পটনে সিরিজের তৃতীয় টেস্টে পাকিস্তানের অধিনায়ক আজহার আলীকে এলবিডব্লুর ফাঁদে ফেলে ৬০০ উইকেটের কোটা স্পর্শ করেন তিনি।

তবে ৬০০তম উইকেট পেতে বেশ অপেক্ষা করতে হয়েছে অ্যান্ডারসনকে। টেস্ট ম্যাচটিতে ছিল বৃষ্টির দাপট। তার সঙ্গে ছিল সতীর্থদের ক্যাচ মিসের মহড়া। তার বলে ৪টি ক্যাচ মিস করেছে ইংল্যান্ডের ফিল্ডাররা।

ম্যাচের শেষ দিন বৃষ্টির কারণে খেলা শুরু হয়েছে স্থানীয় সময় বিকেল চারটার পর। মানে নির্ধারিত সময়ের ৫ ঘণ্টা পর। ফলো অনে পড়া পাকিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল তখন। এবার আর সতীর্থদের ওপর ভরসা করেননি অ্যান্ডারসন। পঞ্চম দিন নিজেকে তৃতীয় ওভারে পাকিস্তানের অধিনায়ককে এলবিডব্লুর ফাঁদে ফেলে অপেক্ষার অবসান ঘটান তিনি।

৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার অনুভূতি জানিয়ে অ্যান্ডার বলেছেন, 'এটা অসাধারণ অনুভূতি। কাল রাতে আবহাওয়া ভাল ছিল না। দিনেও বৃষ্টি হয়েছে। ফলে খেলা হবে আশা করিনি। কিন্তু আমি ভাবছিলাম, আজ যদি সুযোগ না পাই তাহলে আমাকে আরো কয়েক মাস অপেক্ষা করতে হবে। ফলে আজ রেকর্ডটা করতে পারায় আমি খুশি।'

এদিকে তৃতীয় এই টেস্টটিও ড্র হয়। ফলে ইংল্যান্ড ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেয়।

পিএ

 

: আরও পড়ুন

আরও