উইজডেন ট্রফি পুনরুদ্ধার করেই ছাড়ল ইংল্যান্ড
Back to Top

ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

উইজডেন ট্রফি পুনরুদ্ধার করেই ছাড়ল ইংল্যান্ড

পরিবর্তন ডেস্ক ৮:০৭ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

উইজডেন ট্রফি পুনরুদ্ধার করেই ছাড়ল ইংল্যান্ড
জয়টা আরো সহজ হতে পারতো ইংল্যান্ডের জন্য। কিন্তু বেরসিক বৃষ্টির ছলনায় তাদের জয়ের অপেক্ষাটাকে দীর্ঘ করে তুলেছিল। ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের ও সিরিজ জয়ের মাঝখানে ওয়েস্ট ইন্ডিজ নয়, বিরক্তিকর বাধা হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টি। তৃতীয় দিন ক্যারিবিয়ানদের সামনে ৩৯৮ রানের বোঝা চাপিয়ে ইনিংস ঘোষণা করেছিলেন জো রুট। উদ্দেশ্য পরিষ্কার, পরবর্তী দুই দিনে ধীরে সুস্থে ম্যাচটি জিতে নেওয়া। ইনিংস ঘোষণা পর সেদিন ৬ ওভার ব্যাট করতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাতেই ২ উইকেট হারিয়ে ধুঁকতে শুরু করে তারা।

স্বভাবতই ধারণা করা গিয়েছিল চতুর্থ দিন লাঞ্চের আগেই বুঝি উইজডেন ট্রফি পুনরুদ্ধার নিশ্চিত করে ফেলবে ইংল্যান্ড। কিন্তু কিসের কী, পরের দিন, মানে চতুর্থ দিন পুরোটাই ভেসে গেল বৃষ্টিতে। একটি বলও মাঠে গড়াতে পারেনি এদিন। এদিকে বৃষ্টি যত ইংল্যান্ডের জন্য বিরক্তির কারণ হচ্ছিল, কিন্তু ক্যারিবিয়ান শিবির ততোই হয়তো ড্রয়ের আশ্বাস পাচ্ছিল।

ক্যারিবিয়ানদের আশার আলো দেখিয়ে পঞ্চম দিন শুরুটাও হয়েছিল বৃষ্টিতে। ফলে নির্ধারিত সময়ের কিছুটা সময়েই শুরু হয় ম্যাচ। জিততে মরিয়া ইংল্যান্ডে মাঠে নেমেই তোপ দাগাতে থাকে। আগের দিন ২ উইকেট নেয় স্টুয়ার্ট ব্রড এদিন ক্রেইগ ব্র্যাথওয়েটের উইকেট নিয়ে টেস্টে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন। সপ্তম বোলার হিসেবে সাদা পোশাকে ৫০০ উইকেটে ঝুলিতে পোরেন ৩৪ বছর বয়সী এই পেসার।

এরপর ক্যারিবিয়ান শিবিরে ধস নামানোর কাজ শুরু করেন ক্রিস ওকস। টপাটপ তুলে নেন শাই হোপ (৩১) ও শেমরাহ ব্রুকসকে (২২)। ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান তখন ৫ উইকেটে ৭৯। লাঞ্চের কিছু পর আবার ক্যারিবিয়ানদের ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয় বৃষ্টি। তবে বেশিক্ষণ থাকেনি তা। খেলা শুরু হলে দ্রুতই রোস্টন চেজ ও জেসন হোল্ডারকে হারিয়ে ম্যাচ থেকে চূড়ান্তভাবে ছিটকে পড়ে তারা। রোস্টন (৭) শিকার হন রান আউটের। আর ওকসের এলবিডাব্লুর শিকার হয়ে হোল্ডার (১২) যখন বিদায় নেন ওয়েস্ট ইন্ডিজের স্কোর তখন ৭ উইকেটে ৯৯। হোল্ডারের পর ওকসের এলবিডাব্লুর শিকার হন শেন ডোরিচ (৮) ও রাহকিম কর্নোয়ালও (২)। সর্বশেষ জার্মেইন ব্ল্যাকউডকে (২৩) আউট করে ম্যাচের শেষ উইকেটটি নেন ব্রড। ওয়েস্ট ইন্ডিজ অল আউট ১২৯ রানে। অর্থাৎ ম্যাচটি হারে তারা ২৬৮ রানে। সেই সাথে হাতছাড়া হয়ে যায় উইজেডন ট্রফিও। সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় ইংল্যান্ড।

এই ইনিংসে ৫০ রানে ৫ উইকেট নিয়েছেন ওকস। আগের ইনিংসে নিয়েছিলেন ১ উইকেট। এদিকে আগের ইনিংসে ৬ উইকেট নেয়া ব্রড এই ইনিংসের ৪ উইকেট নিয়ে ঝুলিতে পুরেছেন মোট ১০ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড: ৩৬৯/১০ ও ২২৬/২ (ডি.)।
ওয়েস্ট ইন্ডিজ: ১৯৭/১০ ও ১২৯/১০।
ফলাফল: ইংল্যান্ড ২৬৯ রানে জয়ী।
সিরিজ: ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী।

পিএ

 

: আরও পড়ুন

আরও