টেস্টে ৫০০ উইকেটের ক্লাবে ব্রড
Back to Top

ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

টেস্টে ৫০০ উইকেটের ক্লাবে ব্রড

পরিবর্তন ডেস্ক ৫:৫০ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

টেস্টে ৫০০ উইকেটের ক্লাবে ব্রড
বৃষ্টি অপেক্ষায় রেখেছিল গোটা একটা দিন। গত পরশু, মানে ওল্ড ট্রাফোর্ড টেস্টের তৃতীয় দিন ২ উইকেট নিয়ে দিন শেষ করেছিলেন স্টুয়ার্ড ব্রড। তাতে টেস্টে তার উইকেট সংখ্যা দাঁড়ায় ৪৯৯-তে। মানে আর এক উইকেট নিতে পারলেই সপ্তম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন এই পেসার।

কিন্তু ৩৪ বছর বয়সী এই পেসারকে পুরো একটা দিন অপেক্ষায় রাখল ম্যানচেস্টারের বৃষ্টি। বৃষ্টির কারণে গতকাল একটি বলও গড়াতে পারেনি মাঠে। ফলে অপেক্ষা বাড়ে ব্রডের। অপেক্ষা বাড়ে ইংল্যান্ডেরও। কারণ সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটিতে যে জয়ের পাল্লা তাদের দিকেই ভারী। আর এই টেস্টটি জিততে পারলে উইজডেন ট্রফিটিও পুনরুদ্ধার করতে পারবে জো রুটের দল।

এদিকে পঞ্চম দিনও শুরুর সকালটা ছিল বৃষ্টি মুখর। তবে নির্দিষ্ট সময়ের কিছু পরে খেলা শুরু হতেই নিজের অপেক্ষার প্রহর ঘোচালেন ব্রড। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডাব্লুর ফাঁদে ফেলে টেস্টের ৫০০ উইকেটের অভিজাত ক্লাবে নিজের নাম লেখা তিনি।

টেস্টে ৫০০ উইকেট নেয়া দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার ব্রড। তার আগে এই ক্লাবে নাম লেখান জেমস অ্যান্ডারসন। সাদা পোশাকে তিনি শিকার করেছেন ৫৮৯ উইকেট।

এই তালিকার শীর্ষে আছেন তিন স্পিনার। ৮০০ উইকেট ঝুলিতে পুরে সবার শীর্ষে আছেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার মুত্তিয়া মুরালিধরন। এর পরেই আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) ও ভারতের অনিল কুম্বলে (৬১৯)। বাকি ৩ জন আবার পেসার। ৫৮৯ উইকেট নেয়া অ্যান্ডারসন আছেন চতুর্থ স্থানে। পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ (৫১৯)।

৫০০ উইকেটের অভিজাত ক্লাবের এই ৭ জনের মধ্যে ব্রড আর অ্যান্ডারসনই এখনও ক্রিকেট খেলছেন। বাকিরা সাবেক হয়েছেন অনেক আগেই।

পিএ

 

 

: আরও পড়ুন

আরও