রুদ্ধশ্বাস লড়াই শেষে ইংল্যান্ডের জয়
Back to Top

ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

রুদ্ধশ্বাস লড়াই শেষে ইংল্যান্ডের জয়

পরিবর্তন ডেস্ক ১১:৪৯ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

রুদ্ধশ্বাস লড়াই শেষে ইংল্যান্ডের জয়
উইজডেন ট্রফি পুনরুদ্ধার করতে দ্বিতীয় টেস্টে জয়ের বিকল্প ছিল না ইংল্যান্ডের সামনে। সেই লক্ষ্যে প্রথম ইনিংসে ব্যাটিংটা ভালোই করেছিল তারা। কিন্তু তৃতীয় দিন পুরোটা বৃষ্টিতে ভেসে যাওয়ায় রুটদের কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছিল। কিন্তু শেষ দিনের রুদ্ধশ্বাস লড়াই শেষে জয় হল ইংল্যান্ডেরই। ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজকে ১১৩ রানে হারিয়ে সিরিজে ১-১ এর সমতায় ফিরল স্বাগতিকরা।

প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৬৯ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৮৭ রানে অল আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১২৯ রান করে ক্যারিবিয়ানদের সামনে ৩১২ রানের লক্ষ্য রাখে। জবাবে শেষ দিনে ১৯৮ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন প্রথম ইনিংসে ১৭৬ রান করা বেন স্টোকস। এছাড়া দ্বিতীয় ইনিংসে ৫৭ বলে অপরাজিত ৭৮* রান করেছেন তিনি। আর বল হাতে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ৩ উইকেট।

ওল্ড ট্রাফোর্ডে শেষ দিনে এসে ম্যাচটি জমে ক্ষীর হয়ে যায়। মাস্ট উইন ম্যাচে পঞ্চম দিন প্রথম ঘণ্টা ব্যাট করে ক্যারিবিয়ানদের ৩১২ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ইংলিশরা। তুলনামূলক সুবিধাজনক অবস্থায় থাকা ওয়েস্ট ইন্ডিজ সারাদিনে ৮৫ ওভার টিকে থাকতে পারলেই স্বস্তি ড্র পেয়ে যায়। বিপরীতে জয় পেতে ৮৫ ওভারের মধ্যে ইংলিশদের তুলতে হবে প্রতিপক্ষের ১০ উইকেট।

এই লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হল ইংল্যান্ডেরই। দিনের প্রায় ১৫ ওভার হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজকে অল আউট করে ফেলে তারা।

চতুর্থ ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা বেশ নড়বড়েই হয়েছিল। দলীয় ৩৭ রানের মধ্যে টপ অর্ডারের ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। কিন্তু এরপরই জমাট এক প্রতিরোধ গড়ে শেমরাহ ব্রুকস ও জার্মেই ব্ল্যাকউড জুটি। দারুণ ব্যাটিংয়ে সফরকারীদের আশা দেখাচ্ছিলেন তারা। কিন্তু এই জুটিতে ১৬৬ বলে ১০০ রান করার পর আঘাত হানেন বেন স্টোকস। ব্ল্যাকউডকে (৫৫) জস বাটলারের গ্লাভস বন্দি করে ইংলিশ শিবিরে স্বস্তি ফেরান স্টোকস। পরের ওভারে সদ্য নামা শেন ডোরিচকে (০) এলবিডাব্লুর ফাঁদে ফেলে ইংলিশদের আবার লড়াইয়ে ফেরান ক্রিস ওকস।

এরপর অধিনায়ক জেসন হোল্ডারকে নিয়ে ব্রুকস আরো কিছুক্ষণ লড়াই চালিয়ে গেলেও শেষ রক্ষা করতে পারেননি। ব্যক্তিগত ৬২ রানে ব্রুকস ও ৩৫ রানে হোল্ডার আউট হয়ে গেলে ওয়েস্ট ইন্ডিজের হারটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

এই ইনিংসে ইংল্যান্ডের হয়ে ৪২ রানে ৩ উইকেট নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। ২টি করে উইকেট নিয়েছেন ওকস, ডম বেস ও স্টোকস। স্যাম কারেনের ঝুলিতে গিয়েছে ১ উইকেট।

পিএ

 

: আরও পড়ুন

আরও