সাকিব বাদ, মাশরাফি কি থাকছেন?
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

সাকিব বাদ, মাশরাফি কি থাকছেন?

পরিবর্তন প্রতিবেদক ১১:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ০৭, ২০২০

সাকিব বাদ, মাশরাফি কি থাকছেন?

কে কে থাকছেন বিসিবির ২০২০ সালের নতুন কেন্দ্রিয় চুক্তিতে? কয়জন থাকছেন? কে থাকছেন কোন ক্যাটাগরিতে? পুরোনো চুক্তি থেকে বাদ-ই বা পড়ছেন কে? এসব প্রশ্নেরই উত্তর জানা যাবে ১২ জানুয়ারি। সেদিনই চূড়ান্ত করা হবে বিসিবির নতুন কেন্দ্রিয় চুক্তি। তবে একটা বিষয় নিশ্চিত, নতুন কেন্দ্রিয় চুক্তিতে থাকছেন না সাকিব আল হাসান।

সাকিবের নতুন কেন্দ্রিয় চুক্তিতে না থাকাটা অনুমিতই। কারণ, নিষেধাজ্ঞার খড়্গে পড়ে সাকিব বর্তমানে ক্রিকেটীয় কার্যক্রম থেকে বাইরে। আগামী অক্টোবর পর্যন্ত তিনি কোনো ধরনের ক্রিকেট কার্যক্রমে অংশ নিতে পারবেন না। অক্টোবরে তার মাথা থেকে নিষেধাজ্ঞা উঠে গেলেও সঙ্গে সঙ্গেই সাকিবের মাঠে নামার সম্ভাবনা কম।

কারণ, তার নিষেধাজ্ঞার মেয়াদ যখন শেষ হবে, বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন তখন শেষ বা শেষের দিকে থাকবে। ফলে নিষেধাজ্ঞা উঠে গেলেও সাকিবের পক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সম্ভাবনা ক্ষীণ। তার মাঠে নামতে নামতে ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে। বছরের বেশির ভাগ সময়ই যেহেতু ক্রিকেটের বাইরে থাকবেন, তাই তার কেন্দ্রিয় চুক্তিতে থাকার সম্ভাবনা নেই।

বিসিবির অন্যতম পরিচালক এবং ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খানও বিষয়টি নিশ্চিত করেছেন, ‘সাকিব যেহেতু নিষিদ্ধ, তাই কেন্দ্রিয় চুক্তিতে তার থাকার বিষয় নাই।’ তবে আকরাম খান আভাস দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা হয়তো থাকছেন চুক্তিতে।

গত বিশ্বকাপের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে মাশরাফি। যদিও গত ৭ মাসে বাংলাদেশ ওয়ানডে খেলেছে মাত্র ৩টি। ২০২০ সালেও খুব বেশি ওয়ানডে নেই বাংলাদেশের। এখনো পর্যন্ত যে সূচী ঘোষিত হয়েছে, তাতে ২০২০ সালে পুরো বছরে বাংলাদেশের ওয়ানডে রয়েছে মোটে ৯টি।

সেই ম্যাচগুলোতে মাশরাফিই অধিনায়কত্ব করবেন কিনা, সেটি নিশ্চিত করে বলার উপায় নেই। কারণ, গত বিশ্বকাপের পর থেকেই মাশরাফির অবসরের গুঞ্জন রয়েছে। গত আগস্টে বিসিবি সভাপতি স্বয়ং নাজমুল হাসান পাপনও মাশরাফিকে ডেকে অবসরের ব্যাপারে জানতে চান।

মাশরাফি এখনো নিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানাননি। তবে তখনই তিনি আভাস দেন, আরও বছর দুয়েক খেলাটা চালিয়ে যাওয়ার। সেই সূত্রেই হয়তো বিসিবি তাকে রেখেই কেন্দ্রিয় চুক্তিতে সংযোজন-বিয়োজন করতে চাইছে। আকরাম খানও বললেন, ‘মাশরাফির থাকা না থাকাটা তার উপরই নির্ভর করছে।’

২০১৯ সালের কেন্দ্রিয় চুক্তিতে ছিলেন মোট ১৭ জন ক্রিকেটার। এই ১৭ জনকে মোট ৪টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছিল। ‘এ+’ ক্যাটাগরিতে ছিলেন ৫ জন-অধিনায়ক মাশরাফি, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন ৩ জন-ইমরুল কায়েস, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান। ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন ৪ জন-মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস ও তাইজুল ইসলাম। ‘রকি’ ক্যাটাগরিতে ছিলেন ৫ জন-আবু হায়দার রনি, খালেদ আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও আবু জায়েদ।

এবার এদের মধ্যে সাকিব থাকছেন না এটা নিশ্চিত। বাকি ১৬ জনের সবাই থাকছেন, নাকি আরও কেউ বাদ পড়ছেন, বাদ পড়লে তাদের পরিবর্তে নতুন করে কে ঢুকছেন-এ সব প্রশ্নের পেতে অপেক্ষা অপেক্ষা করতে হবে ১২ জানুয়ারি পর্যন্ত।

কেআর

 

: আরও পড়ুন

আরও