ধোনির ভবিষ্যত ‘রহস্যে’ ঢাকলেন গাঙ্গুলী
Back to Top

ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

ধোনির ভবিষ্যত ‘রহস্যে’ ঢাকলেন গাঙ্গুলী

পরিবর্তন ডেস্ক ১০:১০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

ধোনির ভবিষ্যত ‘রহস্যে’ ঢাকলেন গাঙ্গুলী

বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় প্রশ্ন— মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কী? এ প্রশ্নের সামনে মুখে কুলুপ এঁটে আছেন ধোনি নিজেই। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকেও নেই কোন স্পষ্ট উত্তর।

অবশেষে বিসিসিআইর নয়া সভাপতি সৌরভ গাঙ্গুলী ধোনির ভবিষ্যত দিয়ে মুখ খুললেন। তবে যতটা তিনি বলেছেন তারে বেশি অব্যক্তই থেকে গেল। অর্থাৎ, ধোনির ভবিষ্যত নিয়ে গাঙ্গুলী ‘মুখ খুলেও খুলিলেন না!’

ধোনির বয়স ৩৬ চলছে। এটা ক্রিকেট ক্যারিয়ারের গোধূলি সময়ই। সেই সাথে তার সাম্প্রতিক পারফরম্যান্স নিয়েও রয়েছে প্রশ্ন। ‘আশ্চর্য ফিনিশার’ হিসেবে ধোনির যে খ্যাতি, তা নিয়েও উঠেছে সমালোচনা। সব মিলিয়ে বিশ্বকাপ চলাকালীন এই কথা স্পষ্টই উঠে এসেছে ফুরিয়ে গেছেন ধোনি।

বিশ্বকাপের পর ক্রিকেট থেকে দূরেই আছেন ভারতের সাবেক এই অধিনায়ক। এর মাঝে দেশে ও দেশের বাইরে বেশ কয়েকটি সিরিজ খেলেছে ভারত। কিন্তু কোনটাতেই জায়গা হয়নি ধোনির। ফলে প্রশ্ন উঠেছে, ভারতীয় দলে কি তবে ধোনির অধ্যায় শেষ?

এমন সব প্রশ্নের সামনে মুখ খুলেছেন গাঙ্গুলী। জানিয়েছেন, ধোনির ভবিষ্যত নিয়ে পরিষ্কার ধারণা আছে তাদের। তবে সেই ‘পরিষ্কার’ ধারনাটা ঠিক কী, তা তিনি স্পষ্ট করেননি।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে গাঙ্গুলী বলেছেন, ‘এই ব্যাপারে (ধোনির ভবিষ্যত) স্বচ্ছতা রয়েছে আমাদের মধ্যে। কিন্তু কিছু ব্যাপারে প্রকাশ্যে কথা বলা যায় না। ধোনির ভবিষ্যৎ নিয়ে আমাদের পরিষ্কার ধারণা আছে এবং তা যথাসময়েই জানতে পারবেন আপনারা।’

শুধু বোর্ডই নয়, নিজের ভবিষ্যত নিয়ে নাকি ধারনা আছে ধোনিরও। নির্বাচকরাও জানেন তা। গাঙ্গুলীর কথায়, ‘বোর্ড, ধোনি ও নির্বাচকদের মধ্যে এটা নিয়ে স্বচ্ছতা আছে। যখন কোনও চ্যাম্পিয়নের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হয়, তখন সেটা চার দেওয়ালের মধ্যেই রাখতে হয়। আর ধোনি হল ভারতের একজন অবিশ্বাস্য অ্যাথলেট। তবে আমাদের সবার ওর সম্বন্ধে স্বচ্ছ ধারণা রয়েছে। আর প্রত্যেকেই নিজেদের অবস্থান জানে।’

গাঙ্গুলীর কথায় ঠিক বোঝা গেল না, ধোনি কি ভারতীয় দলে ফিরবেন, নাকি ফিরবেন না। অর্থাৎ, ধোনির ভবিষ্যত নিয়ে কথা বলতে গিয়ে আরো রহস্যে ঢেকে দিলেন তিনি।

পিএ

 

: আরও পড়ুন

আরও