কম্পিউটার মনিটর স্ক্রিন মোছার সময় যে ভুলগুলো করবেন না
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

কম্পিউটার মনিটর স্ক্রিন মোছার সময় যে ভুলগুলো করবেন না

পরিবর্তন ডেস্ক ১০:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৭

কম্পিউটার মনিটর স্ক্রিন মোছার সময় যে ভুলগুলো করবেন না

বর্তমানে যেকোনো মডার্ন ডিভাইসে ফ্ল্যাট স্ক্রিন ব্যবহার করা হয়।সেটা হতে পারে স্মার্টফোন, টিভি বা কম্পিউটার মনিটরে।

ফ্ল্যাট এলসিডি স্ত্রিনগুলো পাতলা প্লাস্টিক দ্বারা তৈরি হয়, সঙ্গে এগুলো যেকোনো কেমিক্যালে অনেক সেনসিটিভ হয়। আর যেকোনো স্ক্রিন ধুলোবালি’তে নোংরা হয়ে যাওয়া বা হাতের দাগ সেখানে লেগে যেতেই পারে। ফ্ল্যাট স্ক্রিন থেকে ধুলো, ময়লা, তেলের দাগ, হাতের ছাপ খুব সাবধানে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার সময় কিছু বিষয়ের উপর বিশেষ নজর রাখা প্রয়োজন।

ভুল করেও কখনো টয়লেট পেপার, যেকোনো টিস্যু পেপার ব্যবহার করে স্ক্রিন মুছবেন না। অবশ্যই নরম মাইক্রো ফাইবার জাতীয় কাপড় ব্যবহার করুন। অন্যথায়  স্ক্রিনে দাগ পড়তে পারে।

টিস্যু পেপার অনেক নরম, কিন্তু সেটা স্ক্রিন টাইপের তল পরিষ্কার করার জন্য বিশেষভাবে তৈরি করা হয় না। টিস্যু পেপারের মাইক্রোস্কোপিক লেভেলে অনেক রুক্ষ আর খড়খড়ে কাগজ থাকতে পারে, যেটা সহজেই স্ক্রিনে দাগ ফেলতে পারে।

চশমার সঙ্গে এক ধরনের কাপড় পাওয়া যায়। এই ধরনের কাপড়কে পরিষ্কার করার কাজে ব্যবহার করুন।

কখনোই অ্যালকোহল জাতীয় বা অ্যামোনিয়া জাতীয় ক্লিনার ব্যবহার করবেন না। অনেকে জানালা পরিষ্কার করার ক্লিনার কম্পিউটার মনিটর স্ক্রিন মোছার জন্য ব্যবহার করেন।

এক্ষেত্রে যদি আপনার মনিটরের উপর আলাদা গ্লাস স্ক্রিন লাগানো থাকে তাহলে এরকম ক্লিনার ব্যবহার করা যেতে পারে, কিন্তু সরাসরি এলসিডি’তে কখনোই এই টাইপের ক্লিনার ব্যবহার করা যাবে না।

স্ক্রিন মোছার স্প্রে বা ক্লিনার সরাসরি স্ক্রিনের উপর স্প্রে করা যাবে না। অনেক সময় স্প্রে প্রেসার অনেক বেশি হতে পারে, এতে নরম প্লাস্টিকের তৈরি স্ক্রিনের পিক্সেল ডেড হওয়ার আশঙ্কা থাকে।

টিভি’র মডেল আর স্পেসিফিকেশন যেটাই হোক না কেন এই রুলগুলো সকল টিভি বা মনিটরের ক্ষেত্রে প্রযোজ্য।

শুকনো কাপড় ব্যবহার করে মোছাই ভালো। তবে প্রয়োজনে স্ক্রিন স্প্রে ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই সকল সাবধানতাগুলো অনুসরণ করুন, যাতে আপনার মূলবান মনিটর বা টিভি’টি আপনাকে দীর্ঘদিন অসাধারণ পিকচার কোয়ালিটি দিতে পারে।

বিএইচ/

 

: আরও পড়ুন

আরও