কক্সবাজার-দার্জিলিং রেলের মাধ্যমে অচিরেই যুক্ত হবে -রেলপথ মন্ত্রী
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

কক্সবাজার-দার্জিলিং রেলের মাধ্যমে অচিরেই যুক্ত হবে -রেলপথ মন্ত্রী

ফেনী প্রতিনিধি ১২:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২১

কক্সবাজার-দার্জিলিং রেলের মাধ্যমে অচিরেই যুক্ত হবে -রেলপথ মন্ত্রী
রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, অচিরেই বাংলাদেশের পর্যটন নগরী কক্সবাজারের সাথে ভারতের অন্যতম পর্যটন স্পট দার্জিলিংয়ের সাথে রেল সংযোগ স্থাপন করা হবে।

অগ্রাধিকার ভিত্তিতে সরকার এ প্রকল্পটি এগিয়ে নিচ্ছেন। এ পদক্ষেপের কথা উল্লেখ করে এ প্রকল্পটি দ্রুত এগিয়ে নিতে জনগণের দোয়া চেয়েছেন মন্ত্রী। শনিবার ফেনী রেলওয়ে ষ্টেশনে সংক্ষিপ্ত সমাবেশে মন্ত্রী এ কথা বলেন। 

এ সময় তিনি আরও বলেছেন, আগামী ডিসেম্বরের (২০২২) আগেই সারাদেশের সাথে কক্সবাজারের রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। সেই লক্ষ্যে এগিয়ে চলছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ কাজ।

মন্ত্রী আরো জানিয়েছেন, আগামীতে রেলওয়ে মিটার গেজ লাইন থাকবে না, শীঘ্রই ঢাকা-চট্টগ্রামের পুরো রেলপথ ব্রডগেজ লাইন হয়ে যাবে। তারই ধারাবাহিকতায় আজ লাকসাম থেকে কুমিল্লার ২৩ কিলোমিটার ব্রডগেজ লাইনের উদ্বোধন হবে। 

ব্রডগেজ লাইন স্থাপনের ফলে, আগে যে ট্রেন ঘন্টায় ৭০/৮০ কিলোমিটারে বেগে চলতো সে ট্রেন এখন চলবে তখন তা ১২০ কিলোমিটারের বেশি বেগে চলবে বলে জানিয়েছেন মন্ত্রী।

ফেনী-বিলোনিয়া রেল লাইনের কথা উল্লেখ করে মন্ত্রী জানিয়েছেন, এটি সরকারের গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে। আশা করছি সে কাজটিও দ্রুত সময়ে শুরু হবে।

এ সময় মন্ত্রী ফেনী রেলওয়ে স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনাভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন।

জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শহীদ খোন্দকারের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেনী সদর উপজেলা চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, ফেনী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

এসকে

 

আরও পড়ুন

আরও