ভোটারদের ভোগান্তি কমাচ্ছে এসএমএস সেবা
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

ভোটারদের ভোগান্তি কমাচ্ছে এসএমএস সেবা

মো. হুমায়ুন কবীর, আশিক মাহমুদ ও মাসুদ, কুমিল্লা থেকে ১:১৭ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০১৭

ভোটারদের ভোগান্তি কমাচ্ছে এসএমএস সেবা

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটারদের ভোগান্তি কমাচ্ছে নির্বাচন কমিশনের (ইসি) এসএমএস সেবা। বৃহস্পতিবার কুসিকের বিভিন্ন এলাকা ঘুরে এ তথ্য জানা যায়। সরেজমিনে দেখা যায়, অনেক ভোটার ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটার নম্বর ও ভোটকক্ষ খুঁজে পাচ্ছেন না। পরে তারা জাতীয় পরিচয়পত্রের নম্বর লিখে ১০৫ নম্বরে এসএমএস করে তাদের ভোটার নম্বর, ভোটকক্ষসহ সকল তথ্য সহজেই পাচ্ছেন।

কুমিল্লা মর্ডান স্কুলে বেলা ১১টায় ভোট দিতে আসেন সুমী রানী রায়। কিন্তু কেন্দ্রে গিয়ে দেখেন তার ভোটার নম্বর মিলছে না। পরে বাইরে এসে পরিবর্তন প্রতিবেদকের কাছে বললে তাকে নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকা প্রার্থীদের এজেন্টদের কাছে নিয়ে গেলে তারা এসএমএসের মাধ্যমে সহজেই তার ভোটকেন্দ্র এবং নম্বরটি বের করে দেন। পরে তিনি সহজেই তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন। 

এভাবে ভোট দিতে পেরে পরিবর্তনকে ধন্যবাদ জানান সুমী। 

একই সমস্যায় পরেন তিন্নী রানী দাস। তিনিও একইভাবে এই সমস্যার সমাধান পান। 

সেখানে থাকা এক প্রার্থীর নির্বাচনী এজেন্ট মেডিকেল ছাত্র সোহাগ মজুমদার পরিবর্তন ডটকমকে বলেন, সকাল থেকে তিনি ৪০ থেকে ৫০ জন ভোটারকে এভাবে সেবা দিয়েছেন। 

তিনি বলেন, ‘কোনো ফি ছাড়াই দ্রুত অল্প সময়ে সহজেই সেবাটি দেওয়া যাচ্ছে। আর এ সেবার মাধ্যমে ভোটারদের এ সমস্যার ভোগান্তি কমানো যাচ্ছে।’ 

এর আগে ইসি জানায়, ভোটকেন্দ্র ও ভোটার নম্বর জানতে ১০৫ নম্বরে এসএমএস করা যাবে। ভোটের দিন এ সেবা চালু থাকবে। 

ইসি সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশনের ভোটাররা এসএমএসের মাধ্যমে ভোটারদের কেন্দ্রের নাম,  ভোটার নম্বর ও ক্রমিক নম্বর জানতে পারবেন। সেক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর টাইপ করে ১০৫ নম্বরে ফিরতে এসএমএস-এ ভোটকেন্দ্রের নাম,  ভোটার নম্বর ও ক্রমিক নম্বর পাওয়া যাবে। 

এনআইডি নম্বরের ১৭ ডিজিট ব্যবহার করতে হবে। যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের তাদের শুরুতে জন্ম সাল যুক্ত করতে হবে। 

কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়।

বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ও বিএনপি সমর্থিত প্রার্থী বর্তমান এই সিটির মেয়র মনিরুল হক সাক্কুর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। 

এমএ/এএম/এইচকে/বিএইচ/এএসআই

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও