প্রথম বুড়িগঙ্গা সেতুতে ভারী যান চলাচল বন্ধ
Back to Top

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

প্রথম বুড়িগঙ্গা সেতুতে ভারী যান চলাচল বন্ধ

পরিবর্তন প্রতিবেদক ৪:১২ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

প্রথম বুড়িগঙ্গা সেতুতে ভারী যান চলাচল বন্ধ
রাজধানীর পোস্তগোলায় বুড়িগঙ্গা নদীর ওপর বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। পাশাপাশি ওই সেতুতে ভারী যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান এ তথ্য জানান।

তিনি বলেন, সেতুর একটি জায়গায় ফাটল দেখা দেয়ায়, রাতে যানবাহন চলাচল স্থগিত করা হয়। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত সেতুটি আমরা এক্সপার্ট টিম বিশেষজ্ঞ দলসহ পরিদর্শন করেছি। এক্সপার্ট টিম তারা তাদের মতো করে কী ধরনের রিপেয়ার করলে ঝুঁকিমুক্ত হবে সে ধরনের ডিজাইন করছেন। তাৎক্ষণিকভাবে‌ সেতুটির ওপর যানবাহন চলাচল সীমিত করে করে দেয়া হয়েছে। সন্ধ্যার পর থেকে ব্রিজের ওপর চার লেনের দুটি বন্ধ করে দেয়া হবে। সব ধরনের ভারী যানবাহন চলাচল বন্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্রিজটিতে ফাটল দেখা দেয়ায় ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

কবে নাগাদ সেতুটির সংস্কারকাজ সম্পন্ন হবে এমন প্রশ্নে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী বলেন, এটা সময়সাপেক্ষ, বেশ সময় লাগবে। আগামীকাল বুধবার আমাদের আরও অনেক ইকুইপমেন্ট আসবে। ব্রিজের ক্ষতিগ্রস্ত অংশ স্ক্যান করা হবে, এক্সরে এর মতো করে ভেতরের অবস্থা দেখা হবে যে কী ধরনের ক্ষতি হয়েছে। সেটা দেখার পরে পরবর্তী ট্রিটমেন্ট ঠিক হবে। এজন্য বেশ কিছুদিন সময় লাগবে।

তিনি বলেন, আপাতত সেতুটির সম্পূর্ণ মেরামত না হওয়া পর্যন্ত বাবুবাজার ব্রিজ দিয়ে ভারী যান চলাচলে আমরা অনুমোদন দেব। ক্ষতিগ্রস্ত ব্রিজ দিয়ে কোনো ভারী যানবাহন চলাচল করতে দেয়া হবে না। সেজন্য মাইকিং, প্রচারপত্র এবং সাইন বোর্ড লাগানো হবে। ওই ব্রিজ দিয়ে শুধু বাস-প্রাইভেটকারসহ অন্যান্য কম ভারী যানবাহন চলাচল করবে। কত টনের যানবাহন চলাচল করতে পারবে সেটাও আমাদের এক্সপার্ট টিম বলে দেবে। আমরা সন্ধ্যার মধ্যে লোডের পরিমাণ জানিয়ে দেব।

উল্লেখ্য, ফরাশগঞ্জে ডুবে যাওয়া লঞ্চ উদ্ধারে যাওয়ার সময় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের ধাক্কায় পোস্তগোলায় বুড়িগঙ্গা নদীর ওপর বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) এ ফাটল দেখা দেয়। এতে সোমবার সন্ধ্যা থেকে ব্রীজটিতে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়।

পিএসএস

 

: আরও পড়ুন

আরও