করোনাকালে জরুরি চলাচলে চালু হচ্ছে ‘মুভমেন্ট’ পাস
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

করোনাকালে জরুরি চলাচলে চালু হচ্ছে ‘মুভমেন্ট’ পাস

পরিবর্তন প্রতিবেদক ৬:২০ অপরাহ্ণ, মে ২১, ২০২০

করোনাকালে জরুরি চলাচলে চালু হচ্ছে ‘মুভমেন্ট’ পাস
করোনাভাইরাস পরিস্থিতিতে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করতে ‘মুভমেন্ট পাস’ চালুর উদ্যোগ নিচ্ছে পুলিশ। এ পাস নিয়ে জরুরি প্রয়োজনে বের হওয়া মানুষ বাধামুক্তভাবে চলাচল করতে পারবেন। সেবা পেতে সংশ্লিষ্টদের অনলাইনে আবেদন করতে হবে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, জরুরি প্রয়োজনে যারা ঘর থেকে বের হচ্ছেন, তাদের বাধামুক্ত চলাচলে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি পুলিশের বিভিন্ন ইউনিট প্রধানের কাছে পাঠানো হয়েছে। তবে বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই এই সেবা চালু করা হবে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, করোনাভাইরাস পরিস্থিতিতেও জরুরি প্রয়োজনে মানুষকে অবশ্যই ঘরের বাইরে যেতে হয়। পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ পুলিশকে অনলাইনে আবেদনের মাধ্যমে যথোপযুক্ত কারণ দেখিয়ে বাইরে যাওয়ার অনুমতি মিলবে। যদিও এখনো এই সেবা চালু হয়নি। তবে গত বুধবার মুভমেন্ট পাস নামে সেই আবেদন ফরম উন্মুক্ত করেছে পুলিশ সদর দপ্তর।

অনলাইনে আবেদনের জন্য (https://movementpass.police.gov.bd/) (এইচটিটিপিএস://মুভমেন্ট পাস.পুলিশ.গভ.বিডি) এই লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে মুঠোফোন নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর মুঠোফোনে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে।

কোথায় কখন কীভাবে যাবেন, তা জানিয়ে পুলিশের সংশ্লিষ্ট বিভাগে অনলাইনে আবেদন ফরম পূর্ণ করে জমা দিলে পুলিশ তাতে সায় দেবে। প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর শর্তসাপেক্ষে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি দেবেন। প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে, একটি পাস একবার ব্যবহার করা যাবে। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য যে তথ্য দরকার হবে—কোন থানা এলাকা থেকে কোন থানা এলাকায় যাবেন, যে থানা এলাকায় যাবেন তা উল্লেখ করতে হবে, আবেদনকারীর নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাশের মেয়াদ শেষের তারিখ ও সময়, পরিচয়পত্র, ছবি। পরিচয়পত্র হিসেবে জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্ম নিবন্ধন বা স্টুডেন্ট আইডি কার্ড ব্যবহার করা যাবে।

মুদি মালামাল কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধ কেনা, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন, পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসাসহ অন্যান্য কারণে বাইরে যাওয়ার আবেদন করা যাবে।

পিএসএস

 

: আরও পড়ুন

আরও